প্রতিদিনের চা কে ঘরোয়া উপায়ে যেভাবে স্বাস্থ্যকর বানাবেন

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৯, ২০২১

প্রতিদিন সকালে বিকেলে একই পদ্ধতিতে কড়া চা খেয়ে মুখে অরুচি ধরে যাওয়া স্বাভাবিক। অথচ চা না খেলে মনে হয় যেন কি একটা বাদ গেল রুটিন থেকে। এবার স্বাদ বদল করে ফেলুন বাড়ির চয়ে। খুবই সহজ কিছু টিপস রইল এই প্রতিবেদনে, যা বদলে দেবে আপনার নিত্যপ্রয়োজনীয় এ পানিয়ের স্বাদ,একই সঙ্গে করে তুলবে অনেক বেশি স্বাস্থ্যকর।

১. লেবু চা: বাঙালি জীবনে খুব পরিচিত এই চা। স্বাদবদল এর ইচ্ছে যখন করছেই তখন প্রথমেই যে চায়ের কথা মাথায় আসে, তাহলে লেবু চা। লেবু চা শুধু যে টক ভাব আনে তা নয়, বরং লেবুর মধ্যে থাকা ভিটামিন-সি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

২. আধা চা: চায়ের স্বাদ বদল করতে আরেকটি যে উপাদান চোখ বুজে বেছে নেওয়া যায়, তা আদা। সর্দি, কাশি বা গলায় কফ জমলে যখন অতিষ্ঠ লাগে, তখন কিন্তু আধা চাই ঘরোয়া টোটকা। আদার ঝাঁঝ গলার কফ কে দূর করতে সাহায্য করে। এমনকি শরীরের দুর্বল ভাব কে দূর করে দেয়। এছাড়া আপনার যদি অম্বল হয়, অথবা পেটের ব্যথায় ভোগেন, আদা চা সেক্ষেত্রেও মোক্ষম সমাধান। চা দিয়ে জল ফোটানোর পর আদাকুচি ঢেলে দিন ফুটন্ত চায়ে। এরপর ছেকে সেই চা খান। এতে স্বাদবদল আর শরীরের উপকার দুই হয়।

আরো পড়ুনঃ কোলেস্টেরল কমাতে শীর্ষ ১০ খাবার

৩. পুদিনা পাতা: পুদিনার স্বাদের সঙ্গে প্রায় সবাই পরিচিত। পুদিনা চা তেমনি স্বাদের চা। সকালের পুদিনা থাকলে আপনি পাবেন নতুন স্বাদ।এর দারুন স্বাদ আপনাকে প্রতিদিনের কাজের জন্য প্রয়োজনীয় এনার্জি দেবে। যারা পেট গরম এর সমস্যায় ভোগেন, তাদের জন্য দারুন সমাধান হলো পুদিনা চা। এটি নিমিষে পেট গরম কমিয়ে আপনাকে চাঙ্গা করে তোলে। শরীরের ভিতর কার ব্যথা সারাতে পুদিনা চা এর গুরুত্ব অনেক।

৪. মধু চা: মধু একাই একশ রকম গুণ ধারণ করে। সেই মধু চায়ে মেশালে চায়ের গুন যে আরো বাড়বে তা বলাই বাহুল্য। মধুর শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। এতে আপনার রক্ত চলাচল বৃদ্ধি পায়। মধু চা খেলে আপনি এই উপকার গুলি পাবেন। আপনার সর্দি কাশির দাঁত থাকলে সেক্ষেত্রেও সমান উপকার আসবে এই চা।এছাড়াও মধু শরীরের অতিরিক্ত ফ্যাট ঝরাতে সাহায্য করে। ফলে যারা গ্রিন-টি খেতে অভ্যস্ত, তারা বেছে নিতে পারেন মধু চা।স্বাদবদল এর জন্য তাই চোখ বুজে বেছে নিন মধু চা, যা আপনার শরীরের জন্য অনেক উপকারী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment