দোকানের মতো পারফেক্ট মিষ্টি দই তৈরির ঘরোয়া রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২২, ২০২১

প্রথমে ২ লিটার দুধ জ্বাল দুয়ে ঘন করে ১ লিটার করে নিতে হবে, দুধ জ্বাল দেয়ার সময় চিনি স্বাদ অনুযায়ী দিতে হবে। দুধ যখন জ্বাল হয়ে ঘন হয়ে আসবে তখন ৩ টেবিল চামচ ক্রিম দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। দই এর জন্য দুধ খুব ঘন করে জ্বাল দিতে হবে, এই দিকটা একটু খেয়াল রাখতে হবে। এবার জ্বাল দেয়া ঘন দুধ যখন কুসুম গরম হবে তখন হাফ কাপ পরিমান টক দই খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার একটি ওভেন প্রুফ বাটিতে দই এর মিশ্রণটা ঢালতে হবে। এবার ওভেন আগে থেকে প্রিহিট করে রাখতে হবে ২৮০ ডিগ্রি তাপমাত্রায় ১০-১৫ মিনিট এবং প্রিহিট হবার পর ওভেন এর তাপমাত্রা ১০০ ডিগ্রি করে দিতে হবে। এবার দই এর বাটটা ওভেন এ দিয়ে দই বেক করতে হবে ১ থেকে দেড় ঘন্টা।

আরো পড়ুনঃ আপনার ওজন কমছে, কিন্ত পেট বা কোমরের পরিধির পরিমাপ ঠিক আছে তো ?

১ ঘন্টা হবার পর একবার দই এর বাটিটা বের করে দেখতে হবে দই জমেছে কিনা, একটি টুথপিক দই এ ডুবিয়ে দেখতে হবে দই হয়েছে কিনা। যদি টুইপিক এ দই লেগে থাকে তবে বুঝতে হবে দই জমেনি, তখন আরো ২০-৩০ মিনিট ওভেন এ রেখে দই বেক করতে হবে। আর যদি টুথপেক-এ দই লেগে না থাকে তাহলে বুঝতে হবে দই হয়ে গেছে।

দই জমে যাবার পর ওভেন থেকে বের করে দই এর বাটিটা একটু ঠান্ডা হলে ফ্রিজ এ রাখতে হবে ৩/৪ ঘন্টা। ক্রিম না থাকলে না দিলেও চলবে৷ দুধ ঘন হলেই দই খুব ভালো হবে।

আরো পড়ুনঃ কোন ব্যথায় কোন সেক দিবেন ?

সতকর্তাঃ ওভেন এ কোন কিছু করতে চাইলে অবশ্যই ওভেন প্রুফ পাত্র ব্যবহার করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment