আয়ুর্বেদিক উপাদান হিসেবে নিম পাতার ব্যবহার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১০, ২০২১

তেতো স্বাদের এই বস্তুটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের দৈনন্দিন জীবনে এর গুরুত্ব অনেক বেশি। সৌন্দর্য চর্চা ও আয়ুর্বেদিক উপাদান হিসেবে নিমপাতা প্রাচীনকাল থেকে বেশ জনপ্রিয়। ভেষজ চিকিৎসার বিভিন্ন ক্ষেত্রে এর ব্যবহার ব্যাপক। আসুন জেনে নিন নিমপাতার ব্যবহার সম্পর্কে-

- মাথার ত্বকে অনেকেরই চুলকানি ভাব হয়, নিম পাতার রস মাথায় নিয়মিত লাগালে চুলকানি কমে, চুল শক্ত হয়, চুলের শুষ্কতা কমে যায় এবং চুল গজানো ত্বরান্বিত হয়।

- নিমপাতা সিদ্ধ পানি গোসলের পানির সাথে মিশিয়ে নিন। যাদের ত্বকে চুলকানি আছে তাদের এতে আর আম হবে আর গায়ের দুর্গন্ধের ব্যাপারটাও কমে যাবে আশা করা যায়।

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে চুল পড়া বন্ধ করুন 

- নিমের ডাল যে দাঁতের জন্য উপকারী সে কথা আর বলার অপেক্ষা রাখে না। মুখের দুর্গন্ধ ও দাঁতের জীবাণুরোধী এটি বেশ কার্যকরী। এছাড়াও কাটা ছেঁড়া বা পোড়া স্থানে নিম পাতার রস ভেষজ ওষুধের মতো কাজ করে।

- ত্বকের সৌন্দর্য ধরে রাখতে নিমপাতা ও মধু মিশিয়ে লাগাতে পারেন। মধু ত্বকের সজীবতা ফিরিয়ে দেয়। কয়েকটা নিমপাতা বেটে সঙ্গে মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। মাস্কটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

- ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করে নিমপাতা। কমলার খোসার গুড়া করে নিম পাউডার এর সঙ্গে মেশান। এ দুটো উপকরণ সমপরিমাণ মেশাবেন।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে হাত - পা ফর্সা করুন সহজেই

এতে কয়েক ফোটা গোলাপ জল মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। নাকের আশেপাশে ঘষে ঘষে লাগান মিশ্রণটি। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment