বিট খাবেন যে কারণে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১, ২০২১

সব ধরনের সবজির মধ্যে বিটে রয়েছে বেশি চিনির উপাদান এই জন্য বেশির ভাগ মানুষই খেতে চায়না। তবে নির্দ্বিধায় সপ্তাহে অন্তত একবার খেতে পারেন। এর সুস্বাদু মিষ্টি স্বাদের পাশাপাশি এর অনেক পুষ্টি উপাদান শরীর সুস্থ রাখতে নানাভাবে কাজে দেয়।

আরো পড়ুনঃ চুল বাড়বে ঘরোয়া যত্নে

উচ্চ রক্তচাপ কমাতে: বিটের জুস মাত্র কয়েক ঘণ্টার মধ্যে রক্তচাপ কমাতে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে এক গ্লাস জুস পান করলে মানুষের সিস্টোলিক রক্তচাপ ৪-৫ পয়েন্ট কমে যায়।

শক্তি বাড়াতে: শরীরচর্চা ব্যায়ামেও বিট অত্যন্ত সহায়ক হতে পারে। দেখা গেছে ব্যায়ামের আগে যারা বিটজুস পান করেন তারা অন্তত ১৬ শতাংশ বেশি সময় ধরে ব্যায়াম চালিয়ে যেতে পারেন।

রোগ প্রতিরোধ: একমাত্র বিটে থাকা বিটাইন ভিটামিন নামের এক ধরনের পুষ্টি উপাদান যা বাইরের পরিবেশ থেকে শরীরের কোষ প্রোটিন ও এনজাইম কে রক্ষা করে। সেইসাথে এটি প্রদাহ, অভ্যন্তরীণ অঙ্গ, পেশির সুরক্ষা ও বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে।

আরো পড়ুনঃ ব্রণের সমস্যা দূর করবে ড্রাগন ফল

গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান ও ফাইবার: শরীরের রোগ প্রতিরোধে সহায়তা করে এমন উপাদান যেমন ভিটামিন সি, ফাইবার, খনিজ উপাদান পটাশিয়াম ও ম্যাঙ্গানিজ উচ্চমাত্রায় বিটে পাওয়া যায়। এসব ছাড়াও বিটের মধ্যে ভিটামিন বি ফলেট থাকে। যা জন্ম ত্রুটি রোধে সহায়তা করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment