সবুজ আপেল খাওয়ার উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৬, ২০২১

টক-মিষ্টি স্বাদের সবুজ আপেল শর্করার মাত্রা কম। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, কে, বিভিন্ন খনিজ উপাদান এ ভরপুর আপেল। যে কারণে প্রবাদে বলা হয়, দিনে একটি আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়া থেকে দূরে থাকতে পারবেন। নানান রঙের মধ্যে লাল ও সবুজ আপেল বেশি চোখে পড়ে। আর পুষ্টি বিজ্ঞানের মতে সবুজ আপেলে রয়েছে বাড়তি গুণ।

স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সবুজ আপেল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানানো হলো।

বিপাক বৃদ্ধি: সবুজ আপেলের প্রচুর পরিমাণে আঁশ থাকে। আঁশ হজমক্রিয়া ইতিবাচক ভূমিকা রাখে ও সহায়তা করে। হজমক্রিয়া উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে বিপাকক্রিয়া বৃদ্ধি পায়।

আরো পড়ুনঃ সুইট অ্যান্ড সাওয়ার চিকেন রাইস

হাড়ের সুস্থতা: হাড়ের জন্য ক্যালসিয়াম উপকারী উপাদান। সাধারণত নারীদের হাড় ক্ষয়, সরু হয়ে যাওয়া ও দুর্বলতা সমস্যা বেশি দেখা যায়। বয়স ত্রিশের পর থেকে হাড়ের ক্ষয় হতে থাকে। মেনোপজের সময় নারীদের সবুজ আপেল খাওয়া প্রয়োজন এটা অস্টিওপোরেসিস বা হাড়ভাঙ্গা প্রতিরোধে সাহায্য করে।

চর্বি ও ওজন নিয়ন্ত্রণ: সবুজ আপেল আঁশসমৃদ্ধ ও ওজন কমাতে উপকারী। এটা শর্করার মাত্রা কমায় এবং এর খনিজ অ্যান্টিঅক্সিডেন্ট বাড়তি ওজন কমাতে সাহায্য করে। ভিটামিন-কে রক্তপ্রবাহ ঠিক রাখতে সাহায্য করে।

ফুসফুস ভালো রাখে: গবেষণা থেকে জানা যায় যে প্রতিদিন সবুজ আপেল খেলে তা ফুসফুসের ক্ষতির সম্ভাবনা ২৩ শতাংশ পর্যন্ত কমাতে সহায়তা করে। এতে অ্যাজমার ঝুঁকি কমে। যারা নিয়মিত ধূমপান করেন তাদের ফুসফুসের সুরক্ষাতেও সবুজ আপেল খাওয়া উপকারী।

দৃষ্টিশক্তি উন্নত করে: সবুজ আপেল ভিটামিন এ সমৃদ্ধ যা দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। তাই দৃষ্টিশক্তি উন্নত করতে নিয়মিত সবুজ আপেল খাওয়া উপকারী।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

প্রদাহ জনিত সমস্যা দূর করে: আপেল খাওয়ার সময় এর খোসা বা আঁশ ফেলে দেবেন না। আপেলের খোসা ও শরীরের জন্য উপকারী। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে।

উচ্চ কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে: অনেক গবেষণা থেকে জানা গেছে যে, সবুজ আপেল হৃদপিন্ডের স্বচ্ছতা রক্ষায় ভূমিকা রাখে। এতে দ্রবীভূত আঁশ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment