শুধু রাতে জ্বর আসা, যেসব ভয়াবহ রোগের লক্ষণ বহন করে থাকে

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ৯, ২০২১

জ্বর আসা স্বাভাবিক ব্যাপার। তবে সারাদিন সুস্থ থেকে কেবল রাতে জ্বর আসা মোটেও ভালো লক্ষণ নয়। যদিও বিষয়টি আমরা খুব স্বাভাবিকভাবেই নিয়ে থাকি। কেননা দুই কি তিন দিন জ্বরের ঔষধ খাওয়ার পরেই এই জ্বর সেরে যায়। তবে এটাকে ভয়াবহ কোন রোগের লক্ষণ ও বলা যেতে পারে।

সারাদিন ভালো অনুভব করলেও রাতে জ্বরের ফলে শরীর ক্লান্তি অনুভব করে ঘুম কম হয়। রাতে জ্বর এর ফলে খিদের অভাব, ডিহাইড্রেশন, ডিপ্রেশন, হাইপারঅ্যালগেসিয়া অতি অল্প অতিরিক্ত যন্ত্রণাবোধ, লেথার্জি, ঘুম ঘুম ভাব থেকে যায়। এটি বৃদ্ধি পেলে প্রলাপ বকার মতো সমস্যা দেখা দেয়। এ জন্য এর কারণ অবশ্যই জানা উচিত এবং প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

আরো পড়ুনঃ ব্রণ থেকে মুক্তির সহজ উপায়

সকালে জ্বর না থাকার কারণ

সারারাত জ্বর থাকে অথচ সকালে চলে যায়। কেন এমনটা হয়? বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন প্রতিরোধক কোষগুলো দিনের বেলায় কাজ করতে সক্ষম। এ কারণে দিনে জ্বর বা সর্দি হওয়ার সম্ভাবনা কম থাকে। বিপরীতে রাতে রোগ প্রতিরোধক কোষগুলো তুলনামূলক কম সক্রিয় থাকায় শরীরে উপস্থিত ব্যাকটেরিয়াগুলো ধ্বংস করার আশায় দেহের তাপমাত্রা বৃদ্ধি করে। এতে জ্বর হয়।

বাহ্যিক পাইরোগেনস: পাইরোগেনগুলো হচ্ছে জ্বর জনিত উপাদান, যা এন্ডোটক্সিন এর মত জীবাণু থেকে প্রাপ্ত। বাইরে থেকে শরীরে এই পাইরোগেনগুলো প্রবেশ করে এবং তাতে আপনাকে জ্বরে আক্রান্ত করে।

ব্যাকটেরিয়া সংক্রমণ: রাতে জ্বরের জন্য ব্যাকটেরিয়ার সংক্রমণে দায়ী। ব্যাকটেরিয়ার জন্য এন্ডোকার্ডাইটিস, যক্ষার মত অসুখ হওয়ার সম্ভাবনা থাকে, এতে রাতে জ্বর হতে পারে।

এলার্জি: এলার্জি থেকেও রাতে জ্বর হয়ে থাকে অনেকের। এছাড়া কিছু ঔষধ থেকেও এই অ্যালার্জির সৃষ্টি হয়ে থাকে। এরকম সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে চুলের উঁকুন মুক্ত করুন

ত্বকের সংক্রমণ: ত্বকের সংক্রমণ থেকেও রাতে জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। কোন ব্যক্তির দীর্ঘদিন যাবৎ ত্বকের সংক্রমনের সমস্যা থাকলে ওই ব্যক্তির রাতে জ্বর হওয়ার সম্ভাবনা থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment