শীতে যেসব উপকার করবে হলুদ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৫, ২০২১

জাদুকরী মসলা হলুদ। শুধু খাবারের স্বাদ বাড়ানোর নয় হলুদের আছে আরও গুন। ঔষধী গুণে ভরা হলুদের একটি প্রধান উপাদান হচ্ছে কারকিউমিন যা অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাস বৈশিষ্ট্যযুক্ত। হলুদ বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে বলে শীতে এটি বেশ উপকারে আসে।

আরো পড়ুনঃ ঋতুর সাথে সাথে মানুষও তার রূপ বদলায়!

শীতকালে সহজেই ঠান্ডা লাগার ঝুঁকি থাকতে পারে অনেকের। এ থেকে রক্ষা পেতে এ মৌসুমে নিয়মিত দুধের সঙ্গে হলুদের গুঁড়ো সেবন বেশ উপকারী বলে জানা গেছে। শীতের সাধারণ কিছু সমস্যা যেমন সাইনাস, জয়েন্টে ব্যথা, বদহজম, সর্দি-কাশি এসবের উপশমেও হলুদ খুব উপকারী।

গরম দুধে এক চিমটি হলুদ যোগ করে পান করলে উপকার টা পাওয়া যাবে বেশি। হলুদ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য হলুদ এক প্রকার ভেষজ দাওয়াই। শীতে সাধারণত শরীর গরম রাখার জন্য চর্বি ও প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি খাওয়া হয়। বলতে গেলে অস্বাস্থ্যকর খাবার ই বেশি খাই আমরা।

আরো পড়ুনঃ ভিটামিনের অভাব নাকি ডিমেনশিয়া? বুঝবেন যে ৪ লক্ষণে

এই খাদ্যভ্যাসে শরীরে দূষিত পদার্থ জমা হয়। যাতে লিভারের ক্ষতি হতে পারে। হলুদ অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ। এটি শরীরের ভেতর থেকে টক্সিক উপাদান দূর করতে সাহায্য করে। খাবার হজমে সাহায্য করে এটি।  শীতে ছোট-বড় সবাই সহজে ফ্লু আক্রান্ত হয়।

এ সমস্যা থেকে মুক্তি পেতে ও হলুদ কাজে আসে। হলুদ ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে সাহায্য করে বলে এতে গলা ব্যথা সারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment