ভিটামিনের অভাব নাকি ডিমেনশিয়া? বুঝবেন যে ৪ লক্ষণে

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২০, ২০২১

ভিটামিন বি ১২ হচ্ছে একটি দ্রবণীয় ভিটামিন, যা রক্তের গঠন ও স্নায়ুতন্ত্রের কার্যকারিতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এই ভিটামিনটি একটি সমস্যা হচ্ছে যে, আমাদের শরীরে এটিকে উৎপাদন করতে পারে না। তাই এটি বিভিন্ন খাদ্য উৎস এবং পরিপূরক গুলোর উপর নির্ভর করতে হয়।

আরো পড়ুনঃ আপনার কেনা ডিম টাটকা না বাসি ?

তাই আজ জানুন ভিটামিন বি ১২ ঘাটতির এমন চারটি লক্ষণ যেগুলো অনেকটা ডিমেনশিয়া রোগের মত বলে মনে হতে পারে-

১. বিভ্রান্তি: ভিটামিন বি ১২ সুস্থ রক্ত কণিকা তৈরির জন্য দায়ী, যা শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন বহন করে। লোহিত রক্ত কণিকার অভাব মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ কমিয়ে দেয়, যা বিভ্রান্তির দিকে পরিচালিত করে। এমনটি হলে অনেকে মাথা ঘোরা অনুভব করতে পারেন।

২. বিষন্নতা: বিভিন্ন অধ্যয়ন পরামর্শ দেয় যে, বেশি পরিমাণে ভিটামিন বি ১২ এর অভাবের কারণে কিছু মস্তিষ্কের টিস্যুর ক্ষতি হতে পারে। ফলে মস্তিষ্কের সংকেত গুলোতে প্রভাব ফেলে যার ফলে মেজাজ পরিবর্তন হয় এবং বিষন্নতা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ কেমন হবে কালো ত্বকের সাজগোজ !

৩. দুর্বল মনোযোগ: আপনি যদি ইদানিং আপনার মনোযোগ অনেক দুর্বল বোধ করেন তাহলে বুঝবেন সেটি ভিটামিন বি ১২ এর অভাবের কারণে হচ্ছে। এ ভিটামিনের পরিমাণ কমে গেলে অক্সিজেনের অভাব এবং মস্তিষ্কের টিস্যুতে ব্যাঘাতের কারণে পুষ্টির অভাব হওয়া একটি সাধারণ লক্ষণ। এটি অনেকটা ডিমেনশিয়া রোগের লক্ষণ এর মত মনে হতে পারে অনেকের কাছে।

৪. কথা বলার সময় বাধা: কথা বলার সময় বাধা দেখা দিলে বা সঠিক শব্দ খুঁজে পেতে সমস্যা হওয়া অথবা কোথাও কিছু রাখার পর প্রায় ভুলে যাওয়া হতে পারে ভিটামিন বি ১২ এর অভাবের কারণে। আপনার পরিস্থিতির জটিলতার উপর নির্ভর করে এই লক্ষণগুলো দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদী হতে পারে।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment