শরীরে ভিটামিনের অভাবের লক্ষণ জানুন

  • কবিতা আক্তার
  • নভেম্বর ৯, ২০২১

শরীর সুস্থ রাখতে সব ধরনের ভিটামিনই গ্রহণ করা জরুরি। সব খাবারে সব ধরনের ভিটামিন পাওয়া যায় না, তা সবারই জানা। এ কারণে কখনো কখনো কিছু ভিটামিনের অভাব পড়তে পারে শরীরে। তখন নানা ধরনের সমস্যা দেখা দেয়।

হয়তো দীর্ঘদিন ভিটামিন ঘাটতিতে ভোগার পর চিকিৎসকের কাছে গেলে রোগ সনাক্ত করা যায়। এজন্য অবশ্য নানাবিধ পরীক্ষা করতে হয়। তবে শরীরের ঠিক কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে তা মুখ দেখে জানা যায়। তবে কিভাবে? জেনে নিন কৌশল

আরো পড়ুনঃ বাদাম, চন্দনে ত্বকের যত্ন নিন

- ইদানিং আপনার ত্বকের উজ্জলতা কি কমে গেছে? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে ভিটামিন বি কমপ্লেক্স এর অভাব হয়েছে।
এর সঙ্গে যদি সারাদিন ক্লান্তি থাকেন, খাবারের স্বাদ না পান তাহলে নিশ্চিত হতে পারেন। ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে এসব সমস্যা হয়।

- আবার ঠোঁট ফাটা কিংবা দাঁতের গোড়া দিয়ে রক্ত বের হওয়ার লক্ষণ হতে পারে শরীরে ভিটামিন সি এর অভাব। এজন্য দ্রুত লেবুজাতীয় ফল খাওয়া শুরু করুন।

- চোখের নিচে কালি পড়ার লক্ষণ শুধুই যে অনিদ্রার কারণে হয় তা কিন্তু নয়। এছাড়াও চোখের চারপাশ ভুলে যাওয়ার সমস্যা ভিটামিন এ-এর ঘাটতির লক্ষণ।
তবে ভিটামিন-এ শরীরে বেশি খেলে সমস্যা হতে পারে। তাই এমন উপসর্গ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

- ভিটামিন এ ও সি এর ঘাটতি হলে ত্বকের লাল বা সাদা ফুসকুড়ি দেখা দিতে পারে। এছাড়াও পরিবারে কারও এমনটি থাকে অন্যদেরও হতে পারে।
কারণ এটি জেনেটিক সমস্যা। যা চিকিৎসার ভাষায় কেরাটোসিস পিলারিস নামে পরিচিত।

আরো পড়ুনঃ আলু দিয়ে মলা মাছ  রান্না

- জিংক, নিয়াসিন, রিবোফ্লাভিন ও পাইরিডক্সিন এর কম গ্রহণের ফলে মাথার ত্বক, ভ্রু, কান, চোখের পাতা সহ শরীরের বিভিন্ন স্থানে খুশকির মত চামড়া উঠতে দেখা যায়।

- আবার প্রায়ই মুখে ঘা হওয়ার সমস্যা ও ভিটামিনের ঘাটতি ইঙ্গিত দেয়। এজন্য যাদের মুখে ঘা বা ঠোঁটের কোণে ফাটে তারা থায়ামিন, রিবোফ্লাভিন, পাইরিডক্সিন ও আয়রন সমৃদ্ধ খাবার বেশি করে খান।
সবার শরীরে কোন না কোন ভিটামিনের অভাব থাকতে পারে। এটি বিরল কিছু নয়। প্রাথমিকভাবে যদি মুখ দেখেই টের পান তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment