ডায়েট ছাড়া ওজন কমানোর সেরা ৬ উপায়

  • কবিতা আক্তার
  • অক্টোবর ১৭, ২০২১

শরীরের বাড়তি মেদ ও ওজন আপনার সৌন্দর্য ম্লান করে দেওয়ার জন্য যথেষ্ট। তাইতো ওজন কমাতে কত কিছুই না করছেন। শারীরিক কসরত থেকে শুরু করে খাবার-দাবারে বেলাও সীমারেখা টেনেছেন। তব আশানুরূপ ফল মিলছে না কিছুতেই।

আসলে ক্রাশ ডায়েট, ইন্টারমিটেন্ট ফাস্টিং সহ শরীরচর্চা যাই করুন না কেন তার একটি পরিমাণ রাখুন। কেননা অতিরিক্ত ডায়েট এবং শরীরচর্চা শরীরের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর। আকাশ জন্য কোনটি প্রযোজ্য আগে তা জানুন। এ ছাড়াও সাধারণ কিছু নিয়ম মেনে চলতে হবে আপনাকে। যা আপনার ওজন কমাতে এতশত কঠিন ডায়েট প্ল্যান থেকে বেশি কার্যকর চলুন জেনে নেয়া যাক সেসব উপায়গুলো-

আরো পড়ুনঃ আতা কেন খাবেন?

- নিয়মিত গরম পানি পান করুন। ওজন কমাতে লেবু-মধু গরম পানির উপকারীতা কথা অনেকেই জানেন। তবে শুধু গরম পানি পান করে ওজন কমানো সম্ভব সে কথা অনেকেরই অজানা। গরম পানি শরীরের টক্সিন দূর করতে সহায়তা করে। এছাড়াও গরম পানি আপনার অস্বাস্থ্যকর ডায়েট এর ফলে শরীরের যে বাড়তি মেদ জমে তা প্রতিরোধ করতে সহায়তা করবে।

- ওজন কমানোর আরেকটি উপায় হচ্ছে পর্যাপ্ত ঘুম। অবাক হলেও এটি প্রমাণিত। গবেষণায় দেখা যায়, ঘুমের অভাব মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। ফলে ওজন বেড়ে যায়। তাই নিয়মিত আট ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। এতে আপনার শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য ভালো থাকবে।

- ওজন কমাতে অবশ্যই দিনের তিনবেলা খাবার খান। শরীরের নিয়মিত হজম প্রক্রিয়ার কিছুটা বিশ্রাম এর প্রয়োজন। তাই আপনার ডায়েট চার্ট অনুযায়ী সকাল দুপুর এবং রাতের খাবার খান। এতে আপনার ডাইজেস্ট প্রক্রিয়া যেমন ভালো থাকবে তেমনি শরীরে ওজন কমাতেও সাহায্য করবে।

আরো পড়ুনঃ আপনার সন্তানকে প্রতিদিন বলা উচিত এই ৭টি কথা

- রাতে খাবার বাদ দেয়া যাবে না। তবে তা হবে অবশ্যই হালকা। রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘন্টা আগে আপনার রাতের খাওয়া শেষ করুন। ভারী খাবার রাতের বেলা একেবারে খাওয়া যাবেনা।

- খাবার খাওয়ার পর ১০-১৫ মিনিট হাঁটুন। যারা জিমে গিয়ে শরীরচর্চা করার সময় পান না। তারা এ কাজটি করতে পারেন। এতে করে আপনার শরীরের মেটাবলিজম বাড়তে সহায়তা করবে। সেইসঙ্গে খাবারের ফলে বাড়তি মেদ শরীরে চলতে পারবে না ফলে ওজন বাড়বে না আপনার।

- খাবারের তালিকায় রাখুন ফল। বিশেষ করে মৌসুমী ফল বেশি খাওয়ার চেষ্টা করুন। শাকসবজির পাশাপাশি বাদাম, কুমড়ার বীজ, মৌসুমী ফল খান। গ্রীস্মের এই সময়টাতে প্রচুর ফল পাওয়া যায়। যা আপনার খিদে মেটানোর পাশাপাশি দীর্ঘক্ষন পেট ভরিয়ে রাখবে। ফলে বারে বারে খেয়ে ওজন বাড়ার হাত থেকে রক্ষা পাবেন খুব সহজেই।

আরো পড়ুনঃ রূপচর্চায় গ্রীন টি ব্যবহারের সঠিক পদ্ধতিগুলো জেনে নিন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment