হেলেনা জাহাঙ্গীর একজন সফল নারী উদ্যোক্তা !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২২, ২০১৭

একজন নারীর গতানুগতিক উপাধি হলো তিনি একজন স্ত্রী, একজন মা, একজন গৃহিণী। এ সব কিছু ছাড়িয়ে ১৮ হাজার শ্রমিকের অভিভাবক হয়ে ওঠা একজন নারীর পক্ষে স্বাভাবিক ভাবেই কঠিন ! আর এই স্বাভাবিক কঠিন কাজটাই সহজ করে নিয়েছেন হেলানা জাহাঙ্গীর। তিনি একজন সফল নারী উদ্যোক্তা।

নিজের মেধা, সততা, কঠিন পরিশ্রম, মননশীলতা, কর্মনিষ্ঠা এবং একাগ্র প্রচেষ্টার কারণে বাংলাদেশের গার্মেন্টসশিল্পে হেলেনা জাহাঙ্গীর একটি আলোকিত মুখ।  তিনি বর্তমানে তৈরি পোশাকশিল্পের পৃথক পৃথক খাতে একাধারে চারটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। হেলেনা জাহাঙ্গীর ১৯৯৬ সালে ব্যবসার সঙ্গে যুক্ত হন। অনেক কাঠখড় পুড়িয়ে আজ তিনি এই অবস্থানে এসেছেন। শ্রমিকদের দুঃখে -কষ্টে পাশে থেকে কাজ করার চেষ্টা করেছেন।

অষ্টম শ্রেণিতে পড়ার সময়ই হেলানা জাহাঙ্গীরের বিয়ে হয়ে যায়। অদম্য ইচ্ছা আর মানসিক শক্তির কারণে বিয়ের পর তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেন। অর্থনৈতিক সচ্ছলতা থাকা সত্ত্বেও নিজে স্বাবলম্বী হওয়ার তাগিদ থেকে শুরু করেন ব্যবসা। ছোট্ট একটি কারখানা থেকে নিজের নিষ্ঠা, পরিশ্রম আর ইচ্ছাশক্তি দিয়ে একে একে ছয়টি কারখানা গড়ে তুলেছেন।

‘প্রিন্টিং, এমব্র্রয়ডারি, প্যাকেজিং, স্টিকার ও ওভেন গার্মেন্টস ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত তিনি । সম্প্রতি গ্রিনফ্যাক্টরি করার উদ্যোগ নিয়েছেন । তিনি বলেন , "নারীদের মধ্যে কাজের একাগ্রতা, গতি ও স্পৃহা আছে। নারীরা যে কাজ করেন, তা অত্যন্ত মনোযোগ ও নিষ্ঠার সঙ্গে করেন। নারীরা নিজেদের যোগ্যতা দিয়েই পুরুষের সঙ্গে সমানতালে এগিয়ে চলছে। তবু নীতিনির্ধারণী পর্যায়ে এখনো নারীদের অংশগ্রহণে ঘাটতি রয়েছে" ।

ছিলেন গৃহবধূ , হয়ে গেলেন সফল ব্যবসায়ী। এজন্য তাকে নানা  প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হয়েছে। তিনি বলেন, ‘একজন নারীকে ঘরের বাইরে কাজ করতে হলে অনেক ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। প্রথমেই বাধা আসে পরিবার থেকে। এরপর সমাজ আর রাষ্ট্র তো আছেই। আমি নিজেও নানা ধরনের বাধার সম্মুখীন হয়েছি। কিন্তু আমি কখনো আত্মবিশ্বাস হারাইনি। লক্ষ্য থেকে সরে যাইনি। সফল উদ্যোক্তা হতে চাইলে এ দুটি জিনিস খুব জরুরি। তিনি আরও বলেন, ‘ঋণ গ্রহণ করতে নারী উদ্যোক্তাদের পদে পদে সমস্যার সম্মুখীন হতে হয়। এতে অনেক নারী উদ্যোক্তা ব্যবসাক্ষেত্রে পিছিয়ে পড়েন। আমরা এসব সমস্যা কাটাতে কাজ করছি। এ জন্য সরকারের পূর্ণ সহযোগিতা প্রয়োজন।’

আরো পড়ুনঃ শ্বাসকষ্ট প্রতিরোধে উপকারী কয়েকটি পানীয় তৈরীর পদ্ধতি জেনে নিন

ব্যবসার বাহিরে তিনি বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। রোটারি ক্লাবের মেজর ডোনার তিনি।  মেজর ডোনার হওয়ার জন্য  প্রধানমন্ত্রী কর্তৃক পুরস্কৃত হয়েছেন।  তিনি গুলশান সোসাইটি, গুলশান জগাসর কাব, ইন্টারন্যাশনাল জন্টা কাব, ডব্লিউইভি, উত্তরা লেডিস কাবের সক্রিয় সদস্য। তিনি ইন্টারন্যাশনাল ইনার হুইল কাবের প্রেসিডেন্ট, জন্টা ইন্টারন্যাশনাল ও গুলশান হেলথ কাবের নির্বাহী সদস্যও। হেলেনা জাহাঙ্গীর বিজিএমইএ ও বিকেএমইএরও সদস্য। তার অন্য আরেকটি পরিচয় ব্যক্তিজীবনে তিনি দুই সন্তানের জননী।

ছবি এবং তথ্য সংগ্রহ : গুগল  

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment