শিশু-কিশোরদের ভিন্নধর্মী দুটি বই নিয়ে লেখাচিত্র প্রকাশনীর যাত্রা শুরু

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৩০, ২০২১

তরুণ লেখকদের মধ্যে মোহাম্মদ অংকন এখন একজন পরিচিত নাম। ছোটদের পাতা ও শিশু কিশোর ম্যাগাজিনে লেখালেখির মধ্য দিয়ে শিশু সাহিত্য চর্চা শুরু হওয়া এই লেখকের ছোটদের জন্য মজার ও শিক্ষামূলক বই লিখে চলেছেন।

সম্প্রতি (সেপ্টেম্বর-২০২১) 'লেখাচিত্র প্রকাশনী' থেকে বের হয়েছে শিশুদের জন্য তাঁর ভিন্নধর্মী বই 'অ্যা কমপ্লিট রুটিন অফ অ্যা চাইল্ড'। বাংলা ও ইংরেজি ভাষা আলাদা ভাবে লেখা বই দুটির প্রচ্ছদ করেছেন প্রীতিলতা চক্রবর্তী ও অলংকরণ করেছেন আল মারুফ আব্দুল্লাহ।

ঝকঝকে কাগজ, চমৎকার বাঁধাইয়ে বাজারকৃত বইয়ের প্রতিটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। রয়েছে ২৫% ছাড়। রকমারি ডটকম, বইবাজার ডটকমসহ বেশ কিছু অনলাইন বুকশপে পাওয়া যাচ্ছে বলে প্রকাশক জানান।

আরো পড়ুনঃ শিশুকে পড়ানোর সময় একজন মায়ের যে বিষয়গুলো মনে রাখা উচিত

বই দুটি লেখা ও প্রকাশ সংক্রান্ত বিষয়ে লেখক মোহাম্মদ অংকন-এর সাথে কথা হয়। তিনি জানান, 'শিশুরা একে-অন্যের দেখাদেখি কাজ করতে পছন্দ করে। ঐ বন্ধু অমন করছে তো আমাকেও করতে হবে। ওভাবেই মনে হয় ভালো করা সম্ভব। ঠিক এই ধারণা থেকে 'অ্যা কমপ্লিট রুটিন অফ অ্যা চাইল্ড'র কনসেপ্ট সাজানো হয়েছে।

বইটিতে 'অমি' চরিত্রের মাধ্যমে 'একজন আদর্শ শিক্ষার্থীর রুটিন কেমন হতে পারে ধারণা' থেকে যে বা যারা বইটি পড়বে সে বা তারা অনুপ্রেরণা পাবে। নিজেকে যখন 'অমি'র বিপরীতে দাঁড় করাবে, তখন সে/তারা আত্ম-উন্নয়নে মনোযোগী হতে শিখবে এবং ফলাফল ইতিবাচক হবে।'


তিনি আরো বলেন, 'যারা শিশুদের বই উপহার দেওয়ার জন্য বই খোঁজেন, তাদের জন্য এই বই দুটো নিঃসন্দেহে ভালো হবে। শিশুরা নিজে থেকে বই কিনতে পারেনা। অভিভাবক হয়ে তাদেরকে বই কিনে দিন। মোবাইল, ইন্টারনেটে আসক্তি নয়, পাঠ্যবইয়ের পাশাপাশি আউট বই পড়ার অভ্যাস গড়ে উঠুক।'

আরো পড়ুনঃ হঠাৎ প্রেসার বেড়ে গেলে খুব দ্রুত যা খাবেন

'লেখাচিত্র প্রকাশনী'র প্রকাশক মোঃ মেহেদী হাসান মুন্সী আরও বলেন, 'আমি শিশুদের খুব ভালোবাসি। সে ভালবাসার জায়গা থেকে শিশুদের জন্য খুব দরকার এমন একটা বই (বাংলা ও ইংরেজি) বের করেছি লেখাচিত্র প্রকাশনী থেকে। লেখাচিত্র প্রকাশনী বই দুটো বিক্রির বিষয়ে ভীষণ আশাবাদী।

সচেতন পাঠক বা অভিভাবক, আপনাদের শিশুদের জন্য এক কপি বই সংগ্রহ করে উপকৃত হতে পারেন।

'শিশুদের জন্য ভালো এই বইটি প্রকাশ করতে পেরে খুব আনন্দিত এবং ভবিষ্যতে 'লেখাচিত্র প্রকাশনী'র এই ধারা অব্যাহত রাখার চেষ্টা চালিয়ে যাবার আশা ব্যক্ত করেন।

আরো পড়ুনঃ চুলের আগা ফাটা রোধে জাদুকরী হেয়ার প্যাক তৈরির পদ্ধতি

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment