সারা দেশে পর্যটন কেন্দ্র হিসেবে ব্যাপক পরিচিত সুনামগঞ্জ জেলা!

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • আগস্ট ২০, ২০২০

সুনামগঞ্জ জেলা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। ‘সুনামদি’ নামক জনৈক মোগল সিপাহীর নামানুসারে সুনামগঞ্জের নামকরণ করা হয়েছিল। সুনামগঞ্জ জেলার আয়তন মোট ৩,৭৪৭.১৮ বর্গকিমি। জেলাটির জনসংখ্যা মোট ২৪,৬৭,৯৬৮ এবং জনঘনত্ব ৬৬০/বর্গকিমি।

সুনামগঞ্জ জেলার সাক্ষরতার হার মোট ৯৫.৭৫%। সুনামগঞ্জ জেলার উত্তরে খাসিয়া ও জৈন্তিয়া পাহাড়, পূর্বে সিলেট জেলা, দক্ষিণে হবিগঞ্জ জেলা, পশ্চিমে নেত্রকোনা জেলা ও কিশোরগঞ্জ জেলা।

প্রাচীনকাল থেকে বহু ভাষাভাষী জাতি, বর্ণ ও ধর্ম নিয়ে বেড়ে উঠেছে সার্বভৌম বাংলাদেশের বর্তমান সিলেট বিভাগের সুনামগঞ্জ অঞ্চল । সুনামগঞ্জ জেলার কৃষি নির্ভর অর্থনীতি। এখানে অধিকাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল। ধান উৎপাদনে এ জেলা বিশেষ ভূমিকা পালন করে সমগ্র বাংলাদেশে বিশেষ করে বাংলাদেশ খাদ্যে আজ স্বয়ংসম্পূর্ণ। মূলত সুনামগঞ্জে পাথর শিল্প, মৎস্য, ধান, সিমেন্ট শিল্প ব্যাপক ভূমিকা পালন করে।।

সুনামগঞ্জ জেলায় শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য জেলায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এজন্যে অন্য অনেক জেলা থেকে সুনামগঞ্জ অনেক এগিয়ে রয়েছে। তাছাড়া সুনামগঞ্জ জেলা সারা দেশে পর্যটন কেন্দ্র হিসেবে ব্যাপক পরিচিত। সারা দেশের ভ্রমণ পিপাসুরা সুনামগঞ্জ এ প্রতি বছর ভিড় জমায় এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। সুনামগঞ্জ জেলা সারা দেশে বিভিন্নভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে অনেক আগে থেকে এবং দিন দিন সুনামগঞ্জ জেলা অনেক উন্নতি সাধন করছে।

তথ্যঃ গুগল

Leave a Comment