হবিগঞ্জ জেলা সম্পর্কে বিস্তারিত!

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • আগস্ট ২০, ২০২০

হবিগঞ্জ জেলা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। ১৯৮৪ সালে হবিগঞ্জকে জেলায় রূপান্তর করা হয়। এর আগে ১৮৭৪ সাল থেকে হবিগঞ্জ মহকুমা সিলেট জেলার অন্তর্ভুক্ত ছিল।

হবিগঞ্জ জেলা ৯টি উপজেলা, ৯টি থানা, ৬টি পৌরসভা, ৭৮টি ইউনিয়ন, ১২৪১টি মৌজা, ২০৯৩টি গ্রাম ও ৪টি সংসদীয় আসন নিয়ে গঠিত। হবিগঞ্জ জেলার আয়তন মোট ২,৬৩৬.৫৮ বর্গকিমি। জেলার জনসংখ্যা মোট ১৮,৩০,৫৫৮ এবংজনঘনত্ব ৬৯০/বর্গকিমি।এর মধ্যে পুরুষ ১০২৫৫৯১ জন ও নারী ১০৬৩৪১০। এ জেলায় জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৭৯২ জন। সাক্ষরতার হার মোট ৪৫%। এখানে রয়েছে:

কলেজ - ১৬টি (১টি অনার্স কলেজ, ৩টি সরকারি কলেজ, ১১টি বেসরকারি কলেজ, ১টি পলিটেকনিক ইনস্টিটিউট,একটি মেডিকেল কলেজ), বিদ্যালয় - ১১৯টি (৬টি সরকারী উচ্চ বিদ্যালয়, ৯৯টি বেসরকারি উচ্চ বিদ্যালয়, ১৪টি জুনিয়র বিদ্যালয়), প্রাথমিক বিদ্যালয় - ১,৪৪৩টি প্রাথমিক বিদ্যালয় (৭৩২টি সরকারি, ৭১১টি বেসরকারি), মাদ্রাসা - ৯৬টি অস্থায়ী বিদ্যালয় - ৬টি।

হবিগঞ্জ জেলার উত্তরে সুনামগঞ্জ ও সিলেট জেলা, দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্য, পূর্বে মৌলভীবাজার জেলা এবং পশ্চিমে ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ জেলা।

হবিগঞ্জের কৃষিঃ- প্রধান ফসলঃ ধান, চা, গম, আলু, পাট, চীনাবাদাম, তাম্বুল এবং তৈল বীজ। চা বাগানঃ ২৪টি চা বাগান; মোট আয়তন ১৫,৭০৩.২৪ হেক্টর। চা বাগান রয়েছে ২৪টি চা বাগান; মোট আয়তন ১৫,৭০৩.২৪ হেক্টর। হবিগঞ্জের অর্থনীতিতে এই কৃষিখাত অনেক বড় ভূমিকা পালন করে। তাছাড়াও হবিগঞ্জে অনেক দর্শনীয় স্থান রয়েছে। যেগুলো সারাদেশের মানুষের কাছেই পরিচিত।

তথ্যঃগুগল

Leave a Comment