মানিকগঞ্জ জেলা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • সেপ্টেম্বর ৭, ২০২০

মানিকগঞ্জ জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। মানিকগঞ্জ জেলার আয়তন মোট ১,৩৭৮.৯৯ বর্গকিমি। জেলাটির জনসংখ্যা মোট ১৩,৯২,৮৬৭। যার মধ্যে ৫২.০২% পুরুষ এবং ৫৬.৩৪% মহিলা। মানিকগঞ্জ জেলার জনঘনত্ব ১,০০০/বর্গকিমি। জেলাটির সাক্ষরতার হার মোট ৫৬%।

এই জেলার উত্তর সীমান্তে টাঙ্গাইল জেলা, পশ্চিম, পশ্চিম দক্ষিণ, এবং দক্ষিণ সীমান্তে যথাক্রমে যমুনা এবং পদ্মা নদী পাবনা জেলা ও ফরিদপুর জেলা থেকে এ জেলাকে বিচ্ছিন্ন করেছে। মানিকগঞ্জ জেলায় বেশ কয়েকটি নদী রয়েছে। এই জেলার কয়েকটি গুরুত্বপূর্ণ নদী হলো পদ্মা, কালীগঙ্গা, যমুনা, ধলেশ্বরী, ইছামতি।

এখানে মোট ১৬৬ টি হাট এবং বাজার রয়েছে। মানিকগঞ্জে ৫৪ টি মেলা (মেলা) অনুষ্ঠিত হয়। সকল মেলার মধ্যে বরুনি মেলা "- (বাটনি) বিখ্যাত এবং প্রিয় মানিকগঞ্জ জুড়ে মহাদেবপুর বাজার, বড়ঙ্গাইল বাজার, বৈরা বাজার, ঝিটকা বাজার, জামশা বাজার, দিয়াবাড়ি বাজার, ঘিওর বাজার, সিংগাইর বাজার, বাঙলা বাজার, মালুচি বাজার (বল্লা বাজার), ইন্তাজগঞ্জ বাজার, বাটনি বাজার মানিকগঞ্জের বিখ্যাত বাজার।

মানিকগঞ্জ জেলা ৭টি উপজেলার সমন্বয়ে গঠিত। মানিকগঞ্জ জেলার আরিচা ঘাট এই এলাকার অন্যতম দর্শনীয় স্থান। যমুনা সেতুর আগে এই ঘাট দিয়েই যানবাহন পারাপার করা হতো। তাছাড়াও আরো অনেক দর্শনীয় স্থান রয়েছে যেখানে প্রত্যেক বছরই অনেক পর্যটকরা এসে ভিড় জমায়।

তথ্যঃ গুগল

Leave a Comment