ডাবলিন আয়ারল্যান্ড দ্বীপ

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ১৯, ২০২১

বিশ্বে অন্যতম একটি ভ্রমণ স্থান হিসেবে পরিচিত ডাবলিন আয়ারল্যান্ড দ্বীপের বৃহৎ শহর এবং প্রজাতন্ত্রী আয়ারল্যান্ডের রাজধানী। সৌন্দর্য ভরপুর এই শহরটি আয়ারল্যান্ডের পূর্ব উপকূলের মধ্য ভাগে লিফি নদীর পাড়ে অবস্থিত।

দেশের মানুষদের এবং পর্যটকদের সৌন্দর্যের মুগ্ধতা ছাড়াও শিল্প এবং সাহিত্যে ডাবলিন নগরীর রয়েছে বিশেষ সুখ্যাতি। দেশীয় সম্পত্তি বিশ্ব সাহিত্যের বেশ কিছু খ্যাতনামা ব্যক্তিত্ব এই নগরীতে জন্ম নিয়েছিলেন এবং জীবনের সূচনাকাল অথবা সম্পূর্ণ সময় এখানে অতিবাহিত করেছিলেন। তাই ঐ স্থানের গর্ব এবং আকর্ষণ হিসেবে এই ব্যক্তিত্বগুলোর অবদান ও অনেক।

আরো পড়ুনঃ মুখে এবং গলায় সাদা সাদা দাগ হয়েছে। প্রতিকার কি?

এমন কিছু বিশেষ ব্যক্তিত্ব তাদের মধ্যে রয়েছেন তিন নোবেল বিজয়ী, কবি উইলিয়াম বাটলার ইয়েটস, নাট্যকার জর্জ বার্নার্ড শ ও কথা শিল্পী স্যামুয়েল বাকেট। এছাড়াও রয়েছেন জেমস জয়েস, অস্কার ওয়াইল্ড, জোনাথান সুইফট, ব্রাম স্টোকার প্রমুখ। বিখ্যাত জেমস জয়েসের লেখা কালজয়ী উপন্যাস ইউলিসিসের প্রেক্ষাপটও ডাবলিন শহর। আর সকলের পরিচিত এই উপন্যাসের মাধ্যমেও মানুষ ডাবলিনকে চিনতে পারে। ভ্রমণযোগ্য এই স্থান অপরুপ সৌনৃদর্যের অধিকারী।
মানব-স্কেলে ডাবলিন আয়ারল্যান্ডের অসংখ্য অদ্ভুত আকর্ষণ, রোমান্টিকদের দেখার জন্য একটি চমৎকার শহর। আর এ শহরে দেশ বিদেশের পর্যটকদের পা পরে শুধু তার অপরুপ সৌন্দর্য উপভোগ করতে এবং এমন কিছু নিদর্শন দেখতে। শহরের মধ্যেই থিয়েটার, সঙ্গীত, শিল্প, এবং একটি বিশেষ জায়গা বাসিন্দারা জানতে পেয়ে দম্পতিরা ডাবলিন শহরের মধ্যে থাকার ইচ্ছা প্রকাশ করে ফেলে।

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ এবং চিকিৎসা 

অনেকেই তাদের অবসর সময়টুকু কোনো দ্বিতীয় চিন্তা ছাড়াই ডাবলিনে কাটানোর ইচ্ছা প্রকাশ করে। ডাবলিনের শীর্ষ পর্যটক আকর্ষণের অভিজ্ঞতার সবচেয়ে দক্ষ ও সাশ্রয়ী মূল্যের উপায়গুলির মধ্যে একটি ডাবলিন পাস কেনা হয়, যা 30 টিরও বেশি সাইটগুলিতে ভর্তির সুযোগ দেয়। বেশিরভাগ পর্যটকরাই এই পাস নিয়ে থাকেন, তার মাধ্যমে ডাবলিন উপভোগ অনেকটা সহজ হয়ে উঠে।

1591 সালে প্রতিষ্ঠিত ট্রিনিটি কলেজ, আয়ারল্যান্ডের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং একটি প্রধান ডাবলিনের আকর্ষণ। আয়ারল্যান্ডের অনেক পর্যটক এবং দর্শকেরা ডাবলিনে ঐ প্রাচীন বিশ্ববিদ্যালয়টি দর্শনেও ছুটে আসেন। আরেকটি বিশেষ তথ্য অথবা দৃষ্টি আকর্ষণ হলো ট্রিনিটি কলেজের পুরাতন লাইব্রেরির স্থায়ী প্রদর্শনীতে অবস্থিত কেলস বই দেখার জন্য ভর্তি চার্জ রয়েছে।

শহরের মাঝখানে একটি শহুরে পার্ক, সেন্ট স্টিফেন'স গ্রিন পিকনিক, হাঁটা এবং লোকেদের জন্য প্রধান জায়গা। এখানে বিকেলে অথবা ছুটির দিনে মানুষের উপস্থিতি অনেক বেশি লক্ষ্য করা যায়। ডাবলিনের পার্কে একটি শোভাময় হ্রদ, বেঞ্চ, স্মৃতিস্তম্ভ এবং ভাস্কর্য রয়েছে আইরিশ কবি WBYeats নিবেদিত একটি বাগান আছে, এবং সেন্ট স্টিফেন এর সবুজ ফুল জুড়ে বসন্ত এবং গ্রীষ্মে সামঞ্জস্যপূর্ণ খরা।

আরো পড়ুনঃ দৌড়ানোর পর যা করবেন, যা করবেন না

যেগুলো ঐ এলাকায় মানুষগুলোর জন্য বিশেষ বিশ্রাম স্থান এবং ঘুরাফেরার জায়গা। ডাবলিন শহরে আরো রয়েছে স্টিফেনের গ্রীন শপিং সেন্টার, যেখানে প্রায় 100 টি দোকান এবং একটি খাদ্য আদালত রয়েছে, এটি ফুসিলিয়ারের আর্কিটেকচারের পার্শ্বে অবস্থিত। এরকম ছোটো খাটো মিলিয়ে আয়ারল্যান্ডের ডাবলিন শহরে আরো ৭-৮ টি বিশেষ আকর্ষনীয় স্থান রয়েছে যেগুলো দেশ বিদেশে ইতোমধ্যে সুনাম ছড়িয়েছে এবং ঐ শহরের মানুষদের জন্য বিশেষ ভ্রমণ স্থান।

তথ্যঃগুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment