হঠাৎ কুকুর তাড়া করলে কী করবেন!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ১৯, ২০১৮

হঠাৎ যদি কুকুর আপনাকে তেড়ে আসে তবে কী করবেন? দৌড় দেবেন নাকি দাঁড়িয়ে থাকবেন। নাকি ভয়ে কেঁদে দেবেন। জেনে নিই আমাদের কী করতে হবে সেই মুহুর্তে। 

কুকুর তাড়া করলে বাঁচার জন্য এই ৮টি পথ অবলম্বন করুন—

১। ভয় পাবেন না। অযথা আতঙ্কিত হবেন না। মানুষের ভয়-ভীতি কুকুর কিন্তু টের পায়। কাজেই যথাসম্ভব নির্বিকার থাকুন। তাহলে কুকুরটিও ক্রমে আপনার প্রতি আগ্রহ হারাবে।

২। একেবারেই দৌড়োনোর চেষ্টা করবেন না। কেননা তাতে কুকুরটি আরও উত্তেজিত হবে। গতিশীল বস্তু দেখলে কুকুরের আক্রমণের প্রবণতা বাড়ে। তা ছাড়া আপনি উসেইন বোল্ট না হলে দৌড়ে কুকুরটির সঙ্গে পেরে ওঠার চান্সও কম!

৩। হাঁটার গতি কমিয়ে দিন। দরকারে একদম থেমে যান। কুকুরটি শান্ত হলে ফের ধীরে ধীরে এগোন।

৪। মুখোমুখি নয়, কুকুরের দিকে পাশ ফিরে দাঁড়ান। তাতে কুকুরটির দৃষ্টিতে আপনাকে পাতলা লাগবে। কুকুরটির মনে আপনাকে নিয়ে ভয় তৈরি হবে কম।

৫। কুকুরটির সঙ্গে সরাসরি চোখাচোখি করবেন না। আড়চোখে দেখুন। নইলে কুকুরটি আরও হিংস্র হয়ে উঠতে পারে।

৬। দু’হাত বুকের কাছে মুড়ে রাখুন।

৭। হাতে কিছু থাকলে অন্য দিকে ছুড়ে দিন। কুকুরটি সেই দিকে ছুটবে। সেই ফুরসতে আপনি কেটে পড়তে পারেন। হাতে কিছু না থাকলে মাটি থেকে মিছিমিছি কিছু কুড়োনোর ভঙ্গি করে অন্য দিকে ছুড়ে দিতে পারেন। তাতেও একই রকম ফল হওয়ার সম্ভাবনা রয়েছে।

৮। স্পষ্ট স্বরে আত্মবিশ্বাসের সঙ্গে কুকুরটি উদ্দেশে বলুন ‘যাও’ কিংবা ‘না’। কোনও ভাবেই যেন যেন কণ্ঠস্বরে ভয়-ভীতির চিহ্ন না থাকে। আপনি ভয় পেয়েছেন বুঝতে পারলে কুকুরটি আরও আক্রমণাত্মক হয়ে উঠতে পারে।

আর/এস 

Leave a Comment