গরমে ঘামের দুর্গন্ধ দূর করার ছয় ঘরোয়া টিপস

  • আল আমীন 
  • এপ্রিল ২৯, ২০১৮

গরম মানেই ঘাম, ঘামাচি আর সারাক্ষণ একটা প্যাচপ্যাচেভাব। ফলে ডিওডোরেন্টই ভরসা। কিন্তু সকালে ডিও লাগালে বাড়ি থেকে বেরোনোর পর তার সুবাস বেশিক্ষণ থাকে না শরীরে। জায়গা করে নেয় দুর্গন্ধ আর অস্বস্তি। এই গরমে কীভাবে সর্বদা সতেজ থাকবেন, তার জন্য রইল কিছু টিপস্ :

১. এলকোহল, ভিনিগার বা হাইড্রোজেন পারক্সাইড বগলে দুর্গন্ধ সৃষ্টিকারি ব্যাক্টেরিয়া জমতে দেয় না। সকালে বের হওয়ার সময় এগুলো তুলোর সাহায্যে লাগাতে পারেন বগলে।

২. বেকিং সোডা শরীর থেকে ঘাম শুষে নিয়ে ত্বক শুষ্ক রাখে। ফলে ঘামের ব্যাকটেরিয়া থেকে দুর্গন্ধ হয় না। গোসলের পর বেকিং সোডা গুঁড়ো বগলে ছড়িয়ে দিন। 

৩. নিয়মিত শেভ করুন। বগলে লোম থাকলে ঘাম ও ব্যাক্টেরিয়া আটকে যায় ফলে দুর্গন্ধ বেশি  হয়। শেভ করা থাকলে ঘাম আটকে থাকে না রোমকূপে তাই দুর্গন্ধ কম হয়।

৪. ব্যাকটেরিয়া মারতে দারুণ উপকারী টি-ট্রি অয়েল। এই তেলের সুন্দর গন্ধ মুডও ভালো রাখে। যদি ত্বক জ্বালা না করে তাহলে বগলে, স্তনের নিচে টি-ট্রি অয়েল লাগাতে পারেন। 
৫. ল্যাভেন্ডার, পাইন বা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলও দুর্গন্ধযুক্ত ব্যাকটেরিয়া দূর করতে পারে।

৬. লেবুর মতো সাইট্রাস ফল ত্বকের এসিডিক মাত্রা বদলে দিতে পারে। ত্বক বেশি এসিডিক করে তুলে যে কোনও ব্যাকটেরিয়া মারতে পারে। বগলে লেবুর রস লাগালেও ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাবেন।

Leave a Comment