চুল কালো করা থেকে শুরু করে ওজন কমানোর সমাধান এক মশলায়!

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ১৯, ২০২০

মেথির ব্যবহার কিন্তু কেবলমাত্র রান্নাঘরে সীমাবদ্ধ নয়। শরীর সুস্থ রাখতে, ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে, ওজন কমাতে এমনকি আয়ুর্বেদিক বিভিন্ন ওষুধ প্রস্তুত করতেও মেথির গুন অনস্বীকার্য।

ওজন কমাতে মেথি: মেথি অতিরিক্ত খাবার খাওয়ার ইচ্ছে প্রশমিত করে এবং এর মধ্যে থাকা ফাইবার দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও মেথি শরীরে মেটাবলিজম বাড়িয়ে হজম ক্ষমতা বাড়ায়। ফলে শরীর থেকে বাড়তি ওজন কমতে সুবিধা হয়।

আরো পড়ুনঃ নারিকেল তেল মেশানো কফি খেলে মেদ ঝরবে তাড়াতাড়ি, জেনে নিন পদ্ধতি

হজম শক্তি বৃদ্ধিতে: মেথির মধ্যে থাকা ফাইবার সহ অন্যান্য উপাদান হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই একইভাবে সারা রাত ভিজিয়ে রাখা মেথির পানি যদি পান করা যায়, তাহলে হজমের সমস্যা দূরে রাখা যায়।

চুলের অকালপক্বতা দূর করতে: চুল অকালে পেকে যাওয়া দেখে অনেকেই চুলের রঙ করাটাই শ্রেয় বলে মনে করেন। কিন্তু চুলকে যদি ফের আগের রূপে ফেরানো যায়? আর এ কাজটি করতে মেথি বিশেষভাবে কার্যকর। চুলের হারিয়ে যাওয়া মেলানিন ফিরিয়ে এনে চুলকে কালো করতে সাহায্য করে।

উপকরণ:

- মেথি পাউডার ১ চামচ,

- আমলা পাউডার,

- পরিমানমতো পানি।

প্রণালী: মেথি এবং আমলকীর গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। তারমধ্যে পরিমাণমতো পানি মিশিয়ে নিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট ভালো করে সারা চুলে লাগিয়ে নিন। আধঘন্টা মতো রেখে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে একবার এই পদ্ধতি ব্যবহার করুন। ‌

আরো পড়ুনঃ নিয়মিত আলসারের ওষুধ খাবেন না

খুশকি দূর করতে: শীতকালে খুশকির সমস্যা দূর করতে মেথি খুবই উপকারী।

উপকরণ:

- মেথি পাউডার আধ কাপ,

- লেবুর রস,

- পরিমানমতো পানি।

প্রণালী: মেথি পাউডার, লেবুর রস এবং পানি খুব ভালো করে মিশিয়ে নিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেয়ে সারা চুলের গোড়ায় খুব ভালো করে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট মতো লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এই পদ্ধতি সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment