ওজন কমাতে শরীরচর্চার ছাড়াও জানুন কিছু বিষয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ২৬, ২০২২

সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। তাছাড়া নিজেকে সুন্দর দেখাতে প্রয়োজন ফিট থাকা। যা শরীর চর্চার মাধ্যমে সম্ভব। শুধু শরীর চর্চা করলে ওজন কমবে ঠিক তেমন নয়। ওজন কমাতে ব্যায়াম শুরুর আগে যেমন কিছু নিয়ম মানতে হয় তেমনি শরীর চর্চা করার পরও বেশ কিছু অভ্যাস মেনে চলতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক ওজন কমাতে শরীরচর্চা পর কোন নিয়মগুলো মেনে চলবেন...

দুই হাত প্রসারিত করুন: শরীরচর্চার সময় শরীরের পেশী গুলো শিথিল থাকে। নমনীয় হয়ে পড়ে। পেশির নমনীয়তা দূর করতে ব্যায়াম করার পরে দুই হাত এবং শরীর প্রসারিত করে নিন। যার নাম স্ট্রেচিং। এর ফলে পেশীগুলো আবার ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসে। দৃঢ় ও টান টান থাকে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে তেলের ব্যবহার জানুন

গোসল করে নিন: শরীরচর্চা করার সময়ে ঘেমে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। এখান থেকে তৈরি হওয়া ব্যাকটেরিয়া ত্বকের বিভিন্ন রোগ সৃষ্টি করতে পারে। এ কারণে শরীরচর্চার পর ভালো করে গোসল করতে হবে। এতে ত্বক ও মন দুটোই ভাল থাকবে।

সঠিক সময়ে খাবার খেয়ে নিন: অনেকেই মনে করেন ওজন কমানোর জন্য যেহেতু শরীর চর্চা করছেন তাই খাবার যথাসম্ভব কম খাওয়া ভালো। এই ধারণা একেবারেই ভুল। পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার ৩০ মিনিটের মধ্যে খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। ব্যায়ামের পর বেশিক্ষণ না খেয়ে থাকলে শরীর দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থেকে যায়।

যেসব খাবার বেশি খাবেন: ওজন নিয়ন্ত্রণে রাখতে শরীর চর্চার পাশাপাশি খাবারের দিকেও নজর দিতে হবে। বিশেষ করে সবজি, ফল, স্যুপ, পানি বেশি করে খেতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment