ওজন বাড়ে মানসিক চাপে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৬, ২০২২

মন বিষন্ন থাকলে এড্রেনালিনসহ দেহে বিভিন্ন হরমোন নিঃসরণে রক্তে শর্করা বেড়ে যায়। এত্ব ক্লান্তি ভর করে এবং অনিদ্রাসহ নানা কারণে অবসন্নতা চলে।আসে প্রতিদিনের জীবনে। এতে করে কারণে অকারণে খাওয়ার প্রবণতা বাড়ে, নানা ধরনের অস্বাস্থ্যকর অভ্যাস ঘিরে ধরে।

এর ফলে শরীর আরও ক্লান্ত হতে শুরু করে এবং ধীরে ধীরে বাড়ে অলসতা। দীর্ঘস্থায়ী মানসিক চাপে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে না বলেই ক্ষুধা লাগে আর তখন খেলেই তৃপ্তি বোধ হয়। এতে শুধু মেদই বাড়ে না, ডায়াবেটিস রোগও হতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে মানসিক চাপ কমানোর কোন বিকল্প নেই। এর সাথে হতে হবে উদ্যোগী ও অধ্যবসায়ী। থাকতে হবে ইচ্ছা এবং চেষ্টা।

আরো পড়ুনঃ কাঠের চিরুনি ব্যবহারের দারুণ ৬ কারণ!

মানসিক চাপের প্রভাব এতোটাই বেশি, নিয়মিত ব্যায়াম বা ডায়েট করলেও ওজন কমেনা। তাই ব্যক্তিগত, পারিবারিক ও কর্মক্ষেত্রের মানসিক চাপের কারণ চিহ্নিত করে নিতে হবে। এরপর চাপমুক্ত হওয়ার উপায় খুঁজতে হবে।

হতাশাকে মনে স্থান দিবেন না। সব সময় ভাবুন, আপনি অনেক ভালো আছেন অনেকের তুলনায়। এমন অনেক লোক আছে আপনার থেকে বেশি সমস্যার মধ্যে দিন কাটাচ্ছে। তাই নিজেকে হতাশায় ডুবিয়ে রাখবেন না। সুস্থ খাদ্যাভ্যাস এবং নিয়মিত শরীরচর্চা করার চেষ্টা করুন। দেখবেন শরীর ও মন দুটোই ভালো আছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment