তুলসী পাতা চিবিয়ে খাওয়া যে কারনে ক্ষতিকর

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৮, ২০২২

তুলসী স্বাস্থ্যের জন্য অনেক উপকারী, এ কথা সবারই জানা। এটা একটা জাদুকরী ভেষজ যা সব ধরনের রোগ নিরাময় করতে পারে। যুগ যুগ ধরে আয়ুর্বেদ চিকিৎসায় তুলসী পাতা ব্যবহৃত হয়ে আসছে।

জানলে অবাক হবেন, তুলসী পাতা হাজারো রোগের সমাধান করে। এতে থাকা প্যানক্রিয়াস বেটা-সেলের কার্যকর ক্ষমতা বাড়ায়। ইনসুলিন ক্ষরণকেও প্রভাবিত করে তুলসী।

নটিংহ্যাম বিশ্ববিদ্যালযয়ের ৬০ জনেরর ওপরে একটি তুলসী সংক্রান্ত সমীক্ষায় পাওয়া তথ্য অনুসারে, তুলসীর গুনাগুন টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

প্রতিদিন তুলসী পাতা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও অন্যান্য রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। তবে কখনো তুলসী পাতা চিবিয়ে খাওয়া উচিত নয়। এর পার্শ্ব প্রতিক্রিয়া ক্ষতি হতে পারে।

আরো পড়ুনঃ চুল কিছুতেই বাড়ছে না? কারণ হতে পারে এগুলো

তুলসী পাতা চিবিয়ে খেলে দাঁতে দাগ পড়তে পারে। তুলসী পাতা অ্যাসিটিক প্রকৃতির হওয়ায় তা মুখে স্বাস্থ্যের ক্ষতি করে। দাঁতের এনামেল নষ্ট করে দেয় এই পাতায় থাকা ক্ষারীয় পদার্থ।

তুলসী কিভাবে খাবেন?

আপনি যদি তুলসী খেতে চান তাহলে এটি খাওয়ার সবচেয়ে ভালো সহজ উপায় হলো তুলসীর চা তৈরি করে পান করুন। ফুটন্ত পানিতে তুলসী ফুটিয়ে চা তৈরি করে পান করুন নিয়মিত।

এছাড়া তরকারিতেও কয়েকটি তুলসী পাতা মিশিয়ে দিতে পারেন। আমার তুলসীর গুঁড়াও পাতে মিশিয়ে পান করতে পারেন। তবে ভুলেও তুলসী পাতা চিবিয়ে খাবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment