গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের করণীয়, সতর্কতাসহ!

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২, ২০২২

গর্ভবতী মায়েদের জন্য প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের। চলুন জেনে নেওয়া যাক কিছু টিপস..

খাবার: গর্ভবতী মায়ের জন্য দরকার সুষম খাদ্য তালিকা, এতে করে প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিত ও খাদ্য ঘাটতি দূর করা সম্ভব। এ সময় প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ মাছ, মাংস, ডিম ও দুধ। এছাড়াও প্রচুর পরিমাণে মৌসুমী ফল ও শাকসবজি খেতে হবে।

পরিমিত হালকা ধরনের কাজ: নারীর গর্ভকালীন সময়ে প্রথম দু-তিন মাস ও শেষের তিন মাস অতিরিক্ত পরিশ্রম না করে হালকা হাঁটাচলা করা উচিত। ভারী জিনিস বহন করা বা তোলা যাবে না।

পরিধেয়: গর্ভবতী মায়েদের অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন আরামদায়ক সহজে পরিধানযোগ্য ও ঢিলেঢালা পোশাক পরা উচিত। সঠিক মাপের এবং নরম জুতো পড়তে হবে।

ভ্রমণ: গর্ভকালীন প্রথম তিন মাস ও শেষ তিন মাস দীর্ঘ ভ্রমণে না যাওয়াই ভালো।

আরো পড়ুনঃ যে উপায়ে পরিষ্কার করবেন হীরার আংটি

শরীরের বিশেষ যত্ন ও রোগ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ: এ সময় নিয়মিত প্রতিদিন সাবান দিয়ে ভালোভাবে গোসল করতে হবে এবং হাত পায়ের নখ কেটে ছোট রাখতে হবে। গর্ভকালে মায়েদের দাঁতগুলো বেশ নরম হয়ে যায় তাই দাঁত ও মাড়ির বিশেষ যত্ন নিতে হবে।

বিশেষ সতর্কতা: অতিরিক্ত আবেগ, মানসিক চাপ, দুশ্চিন্তা, ভয়, রোগ শোক ইত্যাদি গর্ভবতী মায়ের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তাই এসব এড়িয়ে ভালো চিন্তা করতে হবে। প্রথম তিন মাস ও শেষ তিন মাস স্বামী সহবাস থেকে বিরত থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ সেবন করা যাবে না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment