আপনার সন্তান ভিডিও গেইমস-এ আসক্ত কিনা যেভাবে বুঝবেন

  • তাসফিয়া আমীন
  • জুলাই ৫, ২০২২

বাচ্চার জন্য ভিডিও গেমিং করা যে সবসময় খারাপ এমন কিন্তু নয়। কারণ, কিছু কিছু ভিডিও গেইম আছে যেগুলো শিশুর জ্ঞানীয় বা কগনিটিভ দক্ষতা বাড়ায়। কিন্তু সেই গেইম যখন আসক্তির পর্যায়ে চলে যায় সেটা আপনার সন্তানের জন্য ক্ষতিকর। কিভাবে বুঝবেন আপনার সন্তান গেইমস-এ আসক্ত কিনা? জেনে নিন..

১. আপনার শিশু ভিডিও গেমসে আসক্ত হলে তারা বারবার গেমস খেলতে চাইবে এবং সেটি পাওয়ার জন্য তারা বায়না করবে বা কান্নাকাটি করবে, এমনকি আক্রমণাত্মক আচরণও করতে পারে।

আরো পড়ুনঃ রোদচশমা ব্যবহারে কিছু সতর্কতা !

২. আপনার সন্তানটি ভিডিও গেইমে আসক্ত হলে তার শারীরিক এবং মানসিক পরিবর্তন আসবে। এর পাশাপাশি বাবা-মায়ের সাথেও দূরত্ব তৈরি হবে। অতিরিক্ত ভিডিও গেইমে আসক্ত হওয়ার কারণে তারা তাদের স্কুলের পড়াশোনা বা হোমওয়ার্ক ঠিকমত করবে না।

৩. যেসব শিশুরা ভিডিও গেইমে আসক্ত তারা সাধারণত শারীরিক ব্যায়াম বা খেলাধুলা করতে পছন্দ করে না। বাইরে বের হতে চাইবে না, সারাক্ষণ ঘরে গেইম নিয়ে ব্যস্ত থাকবে।

৪. সব সময় গেইম খেলার কারণে আপনার শিশু পরিবারের অন্যান্য সদস্য এবং বন্ধুদের কাছ থেকে আস্তে আস্তে দূরে সরে আসবে। কারো সাথেই মিশতে চাইবে না। তারা পুরোপুরি স্যোশালি আইসোলেটেড হয়ে পড়বে।

আরো পড়ুনঃ সকালের নাস্তায় আমরা যে ভুলগুলো করি !

৫. আপনার সন্তান যদি গেইমে আসক্ত হয় তাহলে সে যখনই কথা বলবে তখনই গেম নিয়ে কথা বলবে বা বলতে পছন্দ করবে। এবং গেইম খেলায় আসক্ত শিশুরা গেইম খেলতে না দিলে হতাশা ও অস্বস্তিতে ভুগবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment