ডায়াবেটিসের উপস্থিতি বুঝবেন যেসব লক্ষণে

  • কবিতা আক্তার
  • জুলাই ৩০, ২০২২

ডায়াবেটিস এখন সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে। বয়স কোন বাধা নয়, এখন কম বয়সী মানুষের শরীরে বাসা বাঁধছে এই রোগ। অনিয়মিত জীবন-যাপন‌ই এই রোগের মূল কারণ।

ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে কিছু বাড়তি সতর্কতা মেনে চলতেই হবে। নিয়ম না মানলে ডায়াবেটিসের হাত ধরে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি হয়। তাই ঔষধ বা ইনসুলিন, নিয়মিত শরীরচর্চা ও নিয়ম-কানুন মেনে চলার মাধ্যমে তা নিয়ন্ত্রণে রাখতে হবে।

সাধারণত ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে প্রথম অবস্থাতেই টের পাওয়া যায় না। রক্ত পরীক্ষা করে তা বুঝে নিতে অনেকটা সময় পেরিয়ে যায়। তবে যেকোনো রোগ বাসা বাঁধলে কোন না কোন উপসর্গ প্রকাশ পায় শরীরে। ঠিক একই ভাবে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলেও শরীরে বিভিন্ন লক্ষণ প্রকাশ পায়।

আরো পড়ুনঃ লাউয়ের ফলন বাড়ানোর সহজ উপায়

বিশেষ স্বাস্থ্য সংস্থা হু এর মতে সাধারণত বয়স ৪০ পেরোলে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ইদানিং বয়স ৩০ পার করতে না করতেই অনেকে টাইপ ২ ডায়াবেটিসের শিকার হচ্ছে। ১০-১৪ বছর বয়সীরা মূলত টাইপ ১ ডায়াবেটিসের শিকার হয়।

চিকিৎসকরা বলছেন, রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে উপসর্গগুলোকে চেনা অত্যন্ত জরুরী। না হলে আগাম সতর্কতা নেওয়া অসম্ভব। শরীরের বেশ কিছু লক্ষণের প্রতি সজাগ থাকলে এই অসুখ সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন। যেমন বারবার প্রস্রাব পাওয়া, প্রবল তেষ্টায় গলা শুকিয়ে আসা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ক্ষীন হয়ে যাওয়া, হাত পায়ে ঝিঝি ধরা ও অবশ হয়ে যাওয়া টাইপ ২ ডায়াবেটিসের প্রধান লক্ষণ।

এছাড়াও ত্বকে কিছু লক্ষণ দেখা দেয় ডায়াবেটিসের। যেমন ত্বকে ছোট ছোট ফুসকুড়ি মতো দেখা দেয়। কিছুদিন পর এগুলো থেকে ত্বকে বিভিন্ন দাগও হয়ে যায়। এগুলোর আকার গোলাকার, ডিম্বাকৃতি হতে পারে। চোখের পাতা, ঘাড় বা হাতে এই ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ হাইব্রিড ধুন্দুল চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

যদিও এই লক্ষণটি পুরুষদের চেয়ে নারীদের মধ্যে বেশি দেখা যায়। স্থুলতা থাকলে এই ধরনের উপসর্গ বেশি প্রকাশ পায়। এমনকি ত্বকে কোন কারণ ছাড়াও ফোস্কা দেখা দিতে পারে। অনেকেই একে অবহেলা করেন। ত্বকে এই ধরনের সমস্যাগুলো দেখা দিলে সতর্ক হোন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment