পিরিয়ডকালীন দুর্বলতা কমাবে যেসব খাবার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১৯, ২০২২

কিছু খাবার রয়েছে যেগুলো পিরিয়ডের সময় এই দুর্বলতাভাব কমাতে সাহায্য করে। পিরিয়ডের সময় খাওয়া জরুরি এমন পাঁচটি খাবারের নাম জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. কলা: ক্লান্তি কমাতে এবং দ্রুত শক্তি জোগাতে কলা খুব উৎকৃষ্ট ফল। এই চমৎকার ফলটি পিরিয়ডের সময়ও খুব উপকার করে। কারণ, কলার মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন। এটি দ্রুত মেজাজকে ভালো করে এবং পিরিয়ডের সময় ক্লান্তি দূর করতে সাহায্য করে।

২. কাঠবাদাম: কাঠবাদাম মস্তিষ্কের জন্য বেশ ভালো। পিরিয়ডের সময় এটি খাওয়াও বেশ উপকারী। কাঠবাদামের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এটি প্রদাহ কমায় এবং পিরিয়ডের ব্যথা কমাতে কাজ করে।

আরো পড়ুনঃ চুল পড়া রোধ করবে আইস কিউব

৩. গ্রিন টি: সাধারণত ওজন কমানোর খাদ্য উপাদান হিসেবে গ্রিন টি পরিচিত। তবে আপনি কি জানেন, গ্রিন টি ইসট্রোজেনের (হরমোন) মাত্রা কমাতে পারে এবং হরমোনের ভারসাম্য রক্ষায় সাহায্য করতে পারে? তাই পিরিয়ডের সময় এই চা পান করুন।

৪. আদা: পিরিয়ডের সময় অনেকেরই বমি বমি ভাব ও বমির সমস্যা হয়। আদা এ ধরনের সমস্যা কমাতে সাহায্য করে। তাই পিরিয়ডের সময় খাদ্যতালিকায় বেশি বেশি আদা রাখুন।

৫. খেজুর: খেজুরের মধ্যে রয়েছে আয়রন। এটি পিরিয়ডের সময় শরীরে শক্তি জোগাতে সাহায্য করবে। তাই এই সময় খাদ্যতালিকায় এই খাবারও রাখুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment