পেটের মেদ কমাতে কিছু‌ পরামর্শ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২১, ২০২২

পেটের অস্বাস্থ্যকর চর্বি কমিয়ে ফেলতে চাইলে সবার আগে মানসিক প্রস্তুতি নিতে হবে আপনাকে। এরপরই খানিকটা বদল‌ এনে ফেলুন দৈনন্দিন জীবনে। ধীরে ধীরে কমে যাবে আপনার মেদ।

ফাইবারের উপর গুরুত্ব দিন: ফাইবার পাওয়া যায় এমন ফল ও সবজি খান প্রতিদিন। নারীদের জন্য দৈনন্দিন ২৫ গ্রাম ও পুরুষদের জন্য ৩৮ গ্রাম ফাইবার প্রয়োজন হয়।

প্রোটিন সমৃদ্ধ খাবার খান: প্রতি বেলার খাবারে অবশ্যই প্রোটিন রাখবেন। মুরগির মাংস, গরুর মাংস, বিভিন্ন ধরনের মাছ, ডাল, ডিম, দই ও দুধ খান। রুটি ও ভাতের পরিমাণ কমিয়ে দিয়ে প্রোটিনের পরিমাণ বাড়িয়ে দিন।

আরো পড়ুনঃ দ্রুত ঘন কালো লম্বা চুল পাওয়ার  সহজ কিছু উপায়

অস্বাস্থ্যকর খাবারকে না বলুন: প্রসেস ফুড, জাঙ্ক ফুড, কোল্ড ড্রিঙ্ক একেবারেই খাবেন না। এই ধরনের খাবার খাওয়া পেটে মেদ জমে যাওয়ার অন্যতম প্রধান কারণ। এগুলোতে প্রচুর পরিমাণে চিনি ও অস্বাস্থ্যকর স্যাচুরেটেড ফ্যাট থাকে।

অতিরিক্ত খাবার খাবেন না: ৮০ শতাংশ পেট ভরে গেলে খাবার খাওয়া বন্ধ করে দিন। একেবারে অতিরিক্ত না খেয়ে ঘন্টাখানেক পরপর খান। তবে সেই খাবার ও যেন অস্বাস্থ্যকর কিছু না হয় সেই দিকে লক্ষ রাখা জরুরী।

শরীর চর্চা করতে হবে: খাদ্যাভ্যাসে যতই পরিবর্তন আসুক নিয়মিত শরীর চর্চা না করলে পেটের মেদ কমবে না। সপ্তাহে ১৫০-৩০০ মিনিট বরাদ্দ রাখবেন ব্যায়ামের জন্য।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment