পুরুষদের তুলনায় নারীরাই হৃদপিন্ডের সমস্যায় বেশি আক্রান্ত!

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২৩, ২০২২

পুরুষের তুলনায় নারীদের হৃদপিন্ডের সমস্যায় আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা অনেকটাই বেশি।
সংখ্যা তত্ত্বের হিসাবে, নারীদের প্রায় ২০ শতাংশ বেশি থাকে হার্ট ফেইলিওরে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা রয়েছে।

এছাড়া একবার হৃদরোগে আক্রান্ত হলে পুরুষের তুলনায় নারীদের জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেশি। তাই নারীদেরও এই সমস্যা থেকে দূরে থাকার পর জানতে হবে। আসুন জেনে নেই...

আরো পড়ুনঃ ত্বকের উজ্জ্বলতা হারিয়ে গেছে? ফিরিয়ে আনুন ঘরোয়া উপায়ে

- নারীদের মধ্যে ধূমপানের মাত্রা যথেষ্ট কম। তবে বর্তমানে এই সংখ্যা ক্রমশ বাড়ছে। আর এই ফল ভোগ করছে হার্ট। ধূমপানের প্রভাবে কম বয়সেও নারীরা হৃদপিন্ডের সমস্যায় আক্রান্ত হচ্ছেন। তাই সতর্ক থাকতেই হবে।

- একজন নারী সারাদিনে অনেক দায়িত্ব পালন করেন। এই দায়িত্ব পালন করতে গিয়ে তারা নিজেদের জন্য সময়‌ই খুঁজে বের করতে পারেন না। এই কারণে ব্যায়াম‌ও করা হয় না। আর এই ব্যায়ামের অভাবে শরীরে দেখা দেয় মারাত্মক সমস্যা।

- বহু নারীরা নিজের ওজনের ব্যাপারে ভীষণই উদাসীন। ফলে অনেকেরই ওজন থাকে বেশি। বিশেষত বয়স বাড়লে ওজন বাড়ে। আর ওজন বাড়লে বাড়ে হার্টের রোগে আক্রান্তের সংখ্যা।

- নারীদের জীবনে থাকে হরেক রকম দুশ্চিন্তা। তারা একাধিক সমস্যা নিজেদের মনে বয়ে নিয়ে চলেন। ফলে দেখা দেয় সমস্যা। এ কারণে শরীরে এমন কিছু হরমোন নির্গত হয় যা হৃদরোগের কারণ হতে পারে। এছাড়া ঘুম না হওয়াও এক্ষেত্রে সমস্ত বড় অনুঘটক হতে পারে। তাই দিনে সাত ঘন্টা শান্তির ঘুম প্রয়োজন।

- নারীরা নিজের স্বাস্থ্যের প্রতি তেমন খেয়াল করেন না। ফলে হেলথ চেকআপের কোন প্রয়োজন মনে করেন না। এজন্য শরীরে কোন সমস্যা বাসা বাধলেও চেকআপ না করার কারণে রোগ সম্বন্ধে জানা যায় না।

আরো পড়ুনঃ ঘরোয়া দুই উপকরণে দূর হবে দাঁতের হলদে দাগ

- হার্টের সমস্যার লক্ষণ প্রথমে খুব জোরদার ভাবে দেখা দেয় না। এক্ষেত্রে বুকে সামান্য ব্যথা, বমি পাওয়া, শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষণ দেখা যায়। কিন্তু কিছুক্ষণ বাদে তা ঠিক হয়ে যায়। তবে অনেকেই এই লক্ষণগুলোকে তেমন খেয়াল করেন না। ফল ভোগ করে শরীর।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment