শীতকালে শ্বাসকষ্টের ঝুঁকি কমাবে যেসব খাবার

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৯, ২০২২

শীতকালে শ্বাসকষ্টে বারবার আক্রান্ত হতে দেখা গেলেও বছরের যে কোন সময়ে বাড়তে পারে শ্বাসকষ্টের সমস্যা। শ্বাসকষ্টে ভুগছেন এমন অনেকেই চিকিৎসকের পরামর্শ মেনে সঙ্গে ইনহেলার রাখেন। তবে শীতকালীন এই সমস্যা থেকে মুক্তি পেতে রোজের পাতে রাখতে হবে কয়েকটি খাবার। সেগুলো আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।

তুলসী: বায়ু দূষণের ফলে জন্ম নেওয়া শারীরিক সমস্যা থেকে দূরে থাকতে তুলসী খুব উপকারী ভূমিকা পালন করে। সর্দি-কাশি, মৌসুমী ঠান্ডা লাগার মতো ভোগান্তি কমাতে এমনিতেই অনেকে তুলসীর উপর ভরসা রাখেন। শীতকালীন শ্বাসকষ্টের ঝুঁকি এড়াতে খেতে পারেন তুলসী চা। চিকিৎসকরা জানাচ্ছেন রোজ এই ধরনের পানীয় খেলে শ্বাসযন্ত্র জনিত সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। পানিতে তুলসী পাতা ফুটিয়ে সেটি সেঁকে নিয়ে খেতে পারেন সুফল মিলবে।

আরো পড়ুনঃ ত্বকের সমাধান মিলবে চালের গুড়ায়

আপেল: শরীরের যত্ন নিতে আপেল খুব উপকারী একটি ফল। ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আপেল ওজন কমাতে এবং পেটের সমস্যা কমাতে সাহায্য করে। এছাড়াও হৃদযন্ত্র সুস্থ রাখতে, ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে আপেল।

মটরশুঁটি: ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, ফাইবার সমৃদ্ধ সবুজ মটরশুটি হাড়ের ক্ষয় রোধ করে। হাড় শক্তিশালী রাখতেও সাহায্য করে। সেই সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা কমাতেও দারুন কাজ করে মটরশুঁটি।

পালং শাক: প্রোটিন, আয়রন, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ফসফরাস, পটাশিয়াম এর সমৃদ্ধ পালং শাক চুল ও ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি অ্যাজমার সমস্যাও নিয়ন্ত্রণে রাখে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment