কিডনির পাথর দূর করার ঘরোয়া উপায় জানুন

  • কবিতা আক্তার
  • মার্চ ২৪, ২০২৩

কিডনিতে পাথর একটা সাধারণ সমস্যা, এটি যে কারো হতে পারে। তবে নারীদের তুলনায় পুরুষদের কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বেশি।

আর একবার কিডনিতে পাথর হওয়ার ১০-১৫ বছরের মধ্যে আবারও পাথর হতে পারে। এটি একটি যন্ত্রণাদায়ক অবস্থা যা স্বাভাবিক জীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করে।

আরো পড়ুনঃ বৃক্কে বা কিডনিতে পাথর

পাথরের আকার ও সংখ্যার উপর নির্ভর করে তা দূর হতে কয়েক সপ্তাহ বা মাস সময় লাগতে পারে। এর জন্য অনেক ঔষধ ও চিকিৎসা আছে। কখনো কখনো পাথর অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

আরো পড়ুনঃ কিডনির পাথর হয়েছে তা কীভাবে বুঝবেন?

তবে চাইলে ঘরোয়া উপায়েও ভরসা রাখতে পারেন। হার্ভার্ড হেলথের মতে, কিছু সহজ ঘরোয়া প্রতিকার কিডনিতে পাথর অপসারণ বা এরাতে সাহায্য করতে পারে।

চলুন জেনে নেওয়া যাক কিডনির পাথর দূর করার উপায়-
 
প্রচুর পানি পান করাঃ স্বাস্থ্য বিজ্ঞানীদের মতে, যারা প্রতিদিন ২ থেকে আড়াই লিটার প্রস্রাব করেন তাদের কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ কম। এত বেশি প্রস্রাব করার জন্য আপনাকে প্রতিদিন প্রায় ২-৩ লিটার পানি পান করতে হবে।

আরো পড়ুনঃ কিডনী নালীতে পাথর

বেশি বেশি ক্যালসিয়াম খানঃ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়াতে হবে। দই, মটরশুটি, মসুর ডাল ও সোয়াপণ্য ক্যালসিয়ামের ভালো উৎস। ক্যালসিয়াম ও অন্ত্রে অক্সালেটকে আবদ্ধ  করে ও এটিকে বেশি শোষিত হতে দেয় না। ফলে প্রস্রাবের সমস্যা কমে।

লেবুঃ পাথর এড়াতে লেবুর রস পান করা উচিত। এতে উপস্থিত সাইট্রেট বা সাইট্রিক এসিড ক্যালসিয়াম বাঁধতে সাহায্য করে ও পাথর গঠন রোধ করে। প্রতিদিন আধা কাপ লেবুর রস পানিতে মিশিয়ে পান করুন। দুটি লেবুর রস পান করলে প্রস্রাবের সাইট্রেট বাড়ে ও কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে।
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment