হাই প্রেসার নিয়ন্ত্রণ করবে যে খাবার

  • কবিতা আক্তার
  • মার্চ ২৫, ২০২৩

উচ্চ রক্তচাপ এমন একটি সমস্যা যা মৃত্যুর কারণ হতে পারে। কারণ এটি হৃদপিণ্ড ও মস্তিষ্কের সরাসরি ক্ষতি করে। যার ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোক পর্যন্ত হতে পারে।

তাই নিয়মিত রক্তচাপ পরিমাপ করা জরুরী প্রাপ্তবয়স্কদের। যদি প্রেসার বাড়তি থাকে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে ঔষধ খেতে হবে। পাশাপাশি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যে খাবারের উপর ভরসা রাখতে পারেন 

জানুন উচ্চ রক্তচাপের লক্ষণ-

- ঘনঘন মাথাব্যথা।

- শ্বাসকষ্ট।

- নাক থেকে রক্তপাত।

- চোখ লাল কিংবা অতিরিক্ত ঘাম হলে দ্রুত রক্তচাপ পরিমাপ করুন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যে খাবার খাবেন- 

কুমড়ো বীজঃ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী উপাদান কুমড়োর বীজে পাওয়া যায়। এতে আছে আরজিনিন, যা একটি অ্যামিনো এসিড ও নাইট্রিক অক্সাইড উৎপাদনের সাহায্য করে। গবেষণায় পাওয়া গেছে নাইট্রিক এসিড স্নায়ু শিথিল করে রক্তচাপ কমায়।

আরো পড়ুনঃ হঠাৎ প্রেসার বেড়ে গেলে খুব দ্রুত যা খাবেন

টমেটঃ  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে টমেটোও খাওয়া যেতে পারে। এতে আছে লাইকোপিন, যা রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। এটি হৃদরোগ বা এর কারণে মৃত্যুর ঝুঁকি কমাতে পারে।

ঢেঁড়স ও মসুর ডালঃ বিভিন্ন গবেষণা বলছে, ঢেঁড়স ও মসুর ডাল খাওয়ার পরিমাণ বাড়ালে হাই বিপির সমস্যা কমতে শুরু করে। যদি আপনি উচ্চ রক্তচাপে ভোগেন তাহলে নিয়মিত পাতে রাখুন ঢেঁড়স ও মসুর ডাল।

আরো পড়ুনঃ হঠাৎ প্রেসার বেড়ে গেলে যা খাবেন, জানুন বিপদে কাজে আসবে

গাজরঃ আপনার রান্নাঘরে যদি গাজর থাকে তাহলে উচ্চ রক্তচাপ নিয়ে চিন্তা করার দরকার নেই। কারণ এতে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। গাজরে থাকা ফ্যানলিক যৌগ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment