যোগব্যায়াম কেন করবেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ৩, ২০১৮

সুস্থ থাকতে চাইলে নিয়মিত ব্যায়াম আর শারীরিক পরিশ্রম করতে হবে। হাঁটাচলা, দড়িলাফ, সাইকেল চালানো, সাঁতার, দৌড়—এসব ব্যায়াম করা তো অবশ্যই ভালো। তবে শহুরে জীবনে এগুলোর জন্য সময় বের করা বেশ কঠিন। তাতে হতাশ হওয়ার কিছু নেই। সুস্থ থাকার জন্য যোগব্যায়াম বা ইয়োগা করা যায়। নিজের ঘরেই তা সম্ভব। 

যেকোনো বয়স, শারীরিক গঠন আর ওজনের মানুষ যোগব্যায়াম করতে পারেন। তবে কোনো ধরনের অসুস্থতা থাকলে বিশেষজ্ঞের উপস্থিতিতে করা উচিত।

যোগব্যায়ামকে গবেষকেরা শুধু একটু নির্দিষ্ট ব্যায়াম বলেন না, তাঁরা বলেন এটি একধরনের ভালো অভ্যাস। যা অনিদ্রা, মানসিক অসুখ, বিষণ্নতা, বাড়তি ওজন, মনের চাপ, অমনযোগিতা কমিয়ে আনতে পারে। এমনকি যেকোনো ধরনের নেশা কাটাতে এর বিকল্প নেই। আর সারা পৃথিবীজুড়েই রয়েছে এর জনপ্রিয়তা।

যোগব্যায়ামে প্রতিবারই আপনি শিখতে পারেন নতুন কোনো আসন। ফলে একঘেয়েমি আসে না। আর পুরোনো আসন শিখতে পারেন নিখুঁতভাবে। অসাধারণ সব আসন বাড়তি ওজনের সঙ্গে সঙ্গে হাত-পা, হাঁটু আর মাংসপেশির ব্যথা থেকেও মুক্তি দেবে।

প্রশিক্ষকেরা জানান, যোগব্যায়ামচর্চার অন্তত এক ঘণ্টা আগে খাবার খেতে হবে। ভরা পেটে এটা করা ঠিক না। তবে খুব ক্ষুধা পেলে একটা কলা খাওয়া যেতে পারে। এ ছাড়া যোগব্যায়ামের বেলায় দম নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। সেটি চর্চা করতে হবে নিয়মিত।

সূত্র: হেলথ ডটকম

আর/এস 

Leave a Comment