নবজাতক শিশুকে দুধ পান করানোর নিয়ম

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ৭, ২০১৮

শিশুর খাওয়া-দাওয়া নড়াচড়া যদি ঠিক থাকে, শিশু যদি হাসি খুশি থাকে কিংবা কোনো জন্ডিস না থাকে এবং শরীরের কোনো অঙ্গে যদি দৃশ্যমান ত্রুটি না থাকে তবে সে শিশুকে সুস্থ বলা যায় । তবে শিশু যদি অস্বাভাবিকভাবে নিস্তেজ হয়ে পড়ে খাওয়া-দাওয়া না করে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে ।  

নবজাতকের খাবার : ছয় মাস বয়স পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধই খাওয়াতে হবে, এর মধ্যে পানি খাওয়ানোরও প্রয়োজন নেই । 

নবজাতককে প্রথম ২/৩ দিনের দুধ পান করানোর নিয়ম : প্রথম দুদিন এমনিতে বুকের দুধ কম নিসৃত হয় । এ সময় শিশুর চাহিদাও কম থাকে, তাই প্রথম কয়দিন অল্প পরিমাণ দুধ হলেও সেটাই শিশুর জন্য পর্যাপ্ত । তবে তৃতীয় দিন থেকে বেশি পরিমাণে দুধ আসে । শিশুর চাহিদাও ধীরে ধীরে বাড়তে থাকে ।

শিশু দীর্ঘ সময় ঘুমালে কীভাবে দুধ পান করাবেন : সারাদিন ঘুম আর ঘুম । ছোট্ট সোনামনিদের জন্য এটা স্বাভাবিক । কয়েক মাসের ভেতরেই শিশু রাতে ঘুমানো শুরু করবে, তখন ঘুমের মোট সময়ও কমতে থাকবে । তবে বেশি ঘুমালে নির্দিষ্ট সময় পরপর শিশুর পায়ে আলতো টোকা দিয়ে একটু সজাগ করে কিংবা শিশুর মুখের কাছে মায়ের স্তন রাখলে বাচ্চা নিজে থেকেই ঘুমের মধ্যে প্রয়োজন অনুযায়ী বুকের দুধ গ্রহণ করবে । 

দুধ ও শাল দুধ পান করানোর নিয়ম : শিশুকে ৩ ঘন্টা পরপর দিনে কম পক্ষে ৮বার বুকের দুধ খাওয়াতে হবে । জন্মের প্রথম ২/৩ দিন শিশু যে দুধ পায় তার নাম শাল দুধ । এই শাল দুধ শিশুর জন্য খুবই জরুরি । শাল দুধকে বলা হয় শিশুর প্রথম টিকা । কারণ এই শাল দুধ শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে । শিশুকে কোষ্ঠকাঠিন্য ও বিভিন্ন প্রাণঘাতি রোগ থেকে রক্ষা করে । 

Leave a Comment