গর্ভাবস্থায় কি চিংড়ি খাওয়া নিরাপদ??

  • তাসফিয়া আমিন
  • এপ্রিল ১৩, ২০২০

গর্ভাবস্থার শুরু থেকে ডাক্তার বা বাড়ির বড়রা অনেক খাবার খেতে নিষেধ করেন। এর কিছু খাবার বাচ্চার জন্য ক্ষতিকর আবার কিছু খাবার গর্ভবতীর জনই ক্ষতিকর। যতই পছন্দের খাবার হোক না কেনো, ছোট্ট সোনার কথা চিন্তা করে সব মায়েরাই ত্যাগ স্বীকার করে। এমনই একটি প্রিয় খাবার হলো চিংড়ি। তবে কি চিংড়ি মোটেও খেতে পারবেন না গর্ভাবস্থায়? হ্যাঁ, গর্ভাবস্থায় চিংড়ি আপনি খেতে পারেন, তবে পরিমাণে অল্প।

আসুন জেনে নিই কি কি কারণে গর্ভাবস্থায় চিংড়ি খাওয়া নিরাপদ নয়ঃ

. গর্ভাবস্থায় শুধু চিংড়ি নয়, অন্য সব সামুদ্রিক মাছও খেতে বারণ করা হয়। এর প্রধান কারণ হল, অত্যধিক দূষণ। সামুদ্রিক মাছ হওয়ায় চিংড়ি দূষিত পানিতেই বেড়ে ওঠে ও দূষিত পদার্থই খেয়ে থাকে। এইরকম চিংড়ি গর্ভাবস্থায় খাওয়া ক্ষতিকর। বিশেষ করে ভালো করে রান্না না করা চিংড়ি বা আধসেদ্ধ চিংড়ি খাওয়া একেবারেই ঠিক নয়।

আরো পড়ুন :  আপনার শিশু মাম্পস সমস্যায় ভুগছে!

২. সামুদ্রিক মাছে মার্কারির পরিমাণ বেশি থাকে। খুব বেশি পরিমাণে এই চিংড়ি বা অন্য কোনও সামুদ্রিক মাছ খেলে গর্ভস্থ বাচ্চার স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩. নদী থেকে ধরা চিংড়িতেও প্রচুর ক্ষতিকর পদার্থ থাকে, যা গর্ভস্থ বাচ্চার শরীরের ক্ষতি করতে পারে।

৪. কাঁচা চিংড়ি বা আধসেদ্ধ চিংড়ি খেলে ফুড পয়েজনিং হওয়ার সম্ভাবনা থাকে। গর্ভাবস্থায় পেটের সমস্যা মাকে নাজেহাল করে দিতে পারে। ঠিকমতো রান্না না হলে সামুদ্রিক মাছে থাকা বিভিন্ন পরজীবি বা প্যারাসাইট নষ্ট হয় না এবং শরীরের ক্ষতি করে।

আরো পড়ুন :  নবজাতক শিশুকে ম্যাসাজ করার প্রয়োজন আছে কি!

৫. চিংড়িতে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি। যেসব হবু মায়ের কোলেস্টেরল বেশি, তাদের চিংড়ি না খাওয়াই ভালো।

৬. চিংড়ি থেকে অনেকেরই মারাত্মক এলার্জি হয়ে থাকে। অনেক সময় দেখা যায়, অন্য সময় চিংড়ি খেয়ে কোনও সমস্যা না হলেও গর্ভাবস্থায় এলার্জির আক্রমণ হয়। আর এই এলার্জি খুবই মারাত্মক এবং মা ও বাচ্চা দুজনেরই প্রচণ্ড ক্ষতি করতে পারে।

Leave a Comment