ফ্রিজে রাখা ঠান্ডা লেবু খাওয়ার আশ্চর্য উপকারিতা জানুন!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১৪, ২০২০

ভিটামিন সি সমৃদ্ধ লেবুতে রয়েছে নানা রোগের উপশম। একটা লেবুর কোনো অংশ বাদ না দিয়ে পুরো লেবুটাকেই ব্যবহার করা যায়। লেবুটিকে ফ্রিজের ডিপে রেখে দিন। তারপর জমে বরফ হয়ে গেলে সেটিকে ছাড়িয়ে কেটে ফেলুন। খাবারের স্বাদ অনেক গুণ বাড়িয়ে তুলবে এটি। তাহলে জেনে নিন ঠান্ডা লেবু খাওয়ার উপকারিতা...

- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, লেবুর মত সিটরাস প্রজাতির ফলে লিমনয়েডস থাকে। যা স্তন ক্যান্সারকে প্রতিরোধ করে। একটা গবেষণা দেখাচ্ছে যে লেবু কোলন, স্তন, প্রোস্টেট, অগ্ন্যাশয়, ফুসফুস সমেত ১২ রকমের ক্যান্সার কোষ ধ্বংস করার ক্ষমতা আছে।

আরো পড়ুনঃ দুধ এবং দুধজাত খবারের প্রয়োজনীয়তা

- ঠান্ডা লেবু, লেবুর রসের থেকে লেবুর খোসায় ৫ থেকে ১০ গুণ বেশি ভিটামিন থাকে। যদি আপনি লেবু ফ্রিজ্ব ঠান্ডা বরফ করে তারপর সেটাকে গ্রেট করে খাবারের ওপর ছড়িয়ে দেন তবেই লেবুর সমস্ত গুণগুলো পাবেন।

- শরীরের টক্সিন দূর করে, লেবুর খোসা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো পুনরুজ্জীবকের কাজ করে। আপনার শরীরের ভেতর থেকে ক্ষতিকারক পদার্থগুলো বের করে দেয়। তাই আপনি প্রতিদিন ঠান্ডা লেবু খান।

- ক্যান্সার রোধ করে, ঠান্ডা এই লেবু খেকে ক্যান্সারের কোষগুলোকে নষ্ট করে দিতে পারে। এটি স্বাস্থ্যের কোনো রকম ক্ষতি করে না। এটা কেমোথেরাপির থেকে হাজার গুণ বেশি শক্তিশালী।

আরো পড়ুনঃ ক্যাস্টর ওয়েলে ঝরে চুল!  

- লেবুর আর একটা গুরুত্বপূর্ণ দিক হলো এটা সিস্ট আর টিউমারের ক্ষেত্রেও খুব কার্যকরী।

- শরীর চাঙ্গা করে, লেবুর ঠান্ডা রস বা খোসার তৈরি পানীয়ের স্বাদ কয়েক গুণ বেশি। এটি আপনার শরীর ও মন নিমিষেই চাঙ্গা করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment