প্রতিদিনের এই অভ্যাসগুলো আপনার স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ২৭, ২০২০

স্তন ক্যান্সারের রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।স্তন ক্যান্সার থেকে দূরে থাকতে হলে সচেতনতার বিকল্প নেই।কিন্তু আমাদের ওই প্রতিদিনের কিছু কাজ এই ঝুঁকি আরো বাড়িয়ে দিতে পারে অজান্তেই।

কোন কাজগুলো? চলুন জেনে নেই স্তনের আকার অনুযায়ী সঠিক মাপের ব্রা ব্যবহার না করা স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। স্তনের আকারের চেয়ে বড় মাপের বক্ষবন্ধনী স্তনের টিস্যুগুলোকে ঠিকমত সাপোর্ট দিতে পারে না আবার অতিরিক্ত ছোট হলে স্তনের তরল বাহিকা গুলি ক্ষতিগ্রস্ত হতে পারে।

আরো পড়ুনঃ রসগোল্লা 

সারাক্ষণ ব্রা পড়ে থাকার কারণে ঘাম, আর্দ্রতা জমে থাকা - সব মিলিয়ে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। ঘরে থাকা সময়টুকুতে ব্রা ব্যবহার না করার চেষ্টা করুন। প্লাস্টিকের বাক্সে খাবার রাখা এবং বিশেষত সেটিতে ওভেনে গরম করা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে প্রত্যক্ষ ভূমিকা নিতে পারে।

এর বদলে কাঁচের পাত্র ব্যবহার করুন। আর প্লাস্টিক ব্যবহার করতে চাইলে তা ফুড গ্রেড কিনা নিশ্চিত হয়ে নিন। ডিওডোরেন্ট কেনার সময় খেয়াল রাখুন এতে কি উপাদান আছে।

অ্যালুমিনিয়াম বেসড উপাদান থাকলে তার স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। ডিওডোরেন্ট যেহেতু আপনি প্রতিদিন ব্যবহার করেন, তাই এ বিষয়ে সতর্ক হওয়া বিশেষ জরুরী।

আরো পড়ুনঃ ঘরেই তৈরি করুন অ্যান্টি ডার্ক সার্কেল আই সিরাম 

চুল রঙ্গিন করার কাজে ব্যবহৃত রঙ্গের ক্ষতিকর রাসায়নিক এর কারণে হতে পারে স্তন ক্যান্সার‌ও। তাই ভালো ব্রান্ডের চুলের রঙ ব্যবহার করুন। আর সবচেয়ে ভালো হয় মেহেদী ব্যবহার করতে পারলে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment