‍‍`অ্যালোপেসিয়া এরিয়াটা‍‍` হঠাৎ চুল পড়ে যাওয়ার রোগ!

  • তামান্না ইসলাম
  • ফেব্রুয়ারি ১৭, ২০২১

'অ্যালোপেসিয়া এরিয়াটা' হল এমন এক অসুখ যার কারণে হঠাৎ করে মাথার বিভিন্ন স্থানে চুল পড়ে যায়। যদি কখনো হঠাৎ করেই দেখেন মাথার কোন অংশে গোলাকৃতি বা অন্য কোন আকৃতিতে চুল পড়ে মাথা ফাঁকা হয়ে যাচ্ছে তাহলে সেটি কোনো সাধারণ বিষয় নয় বরং এক ধরনের স্কিন ডিজিজ। বিশেষজ্ঞদের মতে এটি কোনো সংক্রামক রোগ নয়। কিংবা এই রোগের অন্য কোন ক্ষতিকারক প্রভাব শরীরের পড়ে না।

এই রোগ বংশগত হবার সম্ভাবনা মাত্র ১০ থেকে ২০ শতাংশ। অ্যালোপেসিয়া এরিয়াটা রোগে হেয়ার ফলিকল আক্রান্ত হয়। শরীরের শ্বেতকণিকা কোনো কারণবশত কোনো অংশের হেয়ার ফলিকলকে ত্রুটিপূর্ণ হিসেবে চিহ্নিত করে, এবং শত্রু হিসেবে আক্রমণ করে। এর ফলে নির্দিষ্ট ওই স্থানের চুল ঝরে যায়। যেকোনো বয়সেই এ রোগ দেখা দিতে পারে বলে জানান বিশেষজ্ঞরা।

আরো পড়ুনঃ সন্তান কথা শুনে না? এসব মেনে চলুন অবাধ্য হবে না সন্তান

এই রোগে আক্রান্ত হলে আক্রান্ত স্থানের নতুন চুল গজানোর প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। বিশেষজ্ঞদের মতে থাইরয়েড বা ডায়াবেটিস এর মত অটোইমিউন ডিজিজ এর আগে থেকেই যারা আক্রান্ত তাদের এই সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা অনেক বেশি।

প্রাথমিক অবস্থায় চিকিৎসা শুরু করলে এই রোগ নির্মূল করা সম্ভব। ওষুধ, ইনজেকশন ও আলট্রাভায়োলেট রশ্মি কে কাজে লাগিয়ে এই রোগের চিকিৎসা করা হয়। তাই যদি হঠাৎ করেই অস্বাভাবিক আকৃতিতে মাথার চুল পড়া লক্ষ করেন তাহলে যত দ্রুত সম্ভব একজন চিকিৎসকের শরণাপন্ন হন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment