আপনার সন্তানকে আত্মনির্ভরশীল করার উপায় শিখে রাখুন

  • কবিতা আক্তার
  • মে ১১, ২০২১

মানুষ তার স্বপ্নের সমান বড়। আজ ছোট থেকেই আপনার সন্তানকে স্বপ্ন দেখাতে শেখান। ছোট ছোট কাজ করতে দিয়ে ওর মধ্যে দায়িত্ববোধ করে তোলার চেষ্টা করুন। জীবনে সফলতা পাওয়ার জন্য আত্মবিশ্বাস এর প্রয়োজনীয়তা অনেক। আত্মবিশ্বাস ছাড়া কেউ সফলতা চূড়ান্ত শিখরে পৌছাতে পারেনা। আর সে কারণেই আত্মবিশ্বাসী হয়ে গড়ে উঠতে হয় অনেক ছোট বয়স থেকেই। জেনে নিন সন্তানকে কিভাবে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলবেন-

আরো পড়ুনঃ আচারি বেগুন ভর্তা

আলোচনা করুন: পরিবারের বিভিন্ন বিষয় নিয়ে শিশুর সঙ্গে আলোচনা করুন। তার দায়িত্ব গুলো বুঝিয়ে নেওয়ার জন্য তাকে ধীরে ধীরে তৈরী করুন।

নিজের কাজ নিজে করা: শিশুকে নিজের কাজ নিজে করার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করুন। নিজের ঘর, বিছানা, কাপড়, বই-খাতা ইত্যাদি গোছাতে বলতে পারেন।

গুছিয়ে কাজ করা: শিশুকে নির্দিষ্ট কিছু কাজের নির্দেশ দিয়ে কাজটা তার উপরে ছেড়ে দিন। তাকে তার মত গুছিয়ে কাজ করতে দিন। কাজ শেষ করতে সময় বেশি লাগলেও চিন্তার কিছু নেই।

পছন্দের খাবার: বাইরে খেতে গেলে সন্তানের পছন্দের খাবার অর্ডার করতে পারেন। এতে সে নিজের পছন্দকে গুরুত্ব দিতে শিখবে। তবে অস্বাস্থ্যকর কোন খাবার খেতে চাইলে নিষেধ করুন।

আরো পড়ুনঃ পেঁপে-আলু দিয়ে ইলিশ

পড়ালেখা: খেলতে যাওয়ার আগে শিশুকে হোমওয়ার্ক করতে দিতে পারন। এতে সে খেলার আগে কাজকে গুরুত্ব দিতে শিখবে।

অযথা হস্তক্ষেপ নয়: সন্তানের সবকিছুতে অযথা হস্তক্ষেপ করবেন না। এতে সে কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে পারে। তাকে নিজের মত করে কাজ করার সুযোগ দিন।

তুলনা দেবেন না: শিশুকে অন্য কারো সঙ্গে তুলনা দিয়ে কথা বলবেন না। এতে সে নিজেকে অপরাধী ভাবতাম শুরু করে। নিজের গুরুত্ব দিতে শেখে না।

নিজে হাতে খাওয়া: শিশুকে নিজের হাতে খেতে শেখান। এতে করে সে আত্মনির্ভরশীল হয়ে উঠবে। তাকে খাবার অপচয় থেকেও বিরত থাকতে শেখান।

আরো পড়ুনঃ মেথি চিকেন

শিশুদের গল্প বলতে উৎসাহিত করুন: ইউনিভার্সিটি অফ রচেস্টার মেডিকেল সেন্টার এর মতে, গল্প বলা মানসিক চাপ কমায়, উদ্বেগ এবং বিষন্নতা দূর করতে সাহায্য করে। বাচ্চারা তাদের নিজেদের গল্প বলতে গিয়ে তারা যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তারমধ্যে বাবা-মা বা শিক্ষককে প্রবেশ করতে দেয়ার মাধ্যমে আত্মবিশ্বাস অর্জন করতে পারে। গল্প বলার মাধ্যমে বাচ্চারা তাদের সমস্যা সম্পর্কে কথা বলতে শেখে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment