প্রতিদিন সকালে কাঁচা মরিচ ভেজানো পানি খেলে পাবেন যেসব উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৮, ২০২১

কাঁচামরিচ একেবারে খান না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। রান্নায় শুকনো মরিচের চেয়ে কাঁচামরিচ অনেক বেশি দিতে ভালোবাসেন। রান্না ছাড়াও অনেকে কামড়ে খেয়ে নেন কাঁচামরিচ। অনেকে আবার অপছন্দ করে বেশি ঝাল।

কিন্তু জানেন কি, কাঁচামরিচ শুধু ঝাল নয়, এতে ভিটামিন বি৬, ভিটামিন এ, আয়রন, কপার ও পটাশিয়াম এ ভরপুর? শুধু যে খাবারের স্বাদ বাড়ায় তাই নয়, স্বাস্থ্যের পক্ষে ও দারুণ উপকারী সবজি। ঔষধি গুণে ভরপুর কাঁচামরিচ হূদরোগ ও পেট ব্যাথার মত বেশ কিছু সমস্যা মেটাতে সক্ষম। আসুন তাহলে জেনে নেওয়া যাক এর অনেক স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে...

আরো পড়ুনঃ অতিরিক্ত চুল পড়ে? তাহলে মাখুন অত্যন্ত কার্যকরী এই মিশ্রণটি

কাঁচা মরিচে ঠাসা অ্যান্টিঅক্সিডেন্ট। দূর করতে সক্ষম প্রোস্টেট জনিত সমস্যা।

ইমিউন সিস্টেম - ভিটামিন সি ই এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ কাঁচা মরিচ স্বাস্থ্যকর চোখ, ত্বক এবং ইমিউন সিস্টেমের জন্য খুব ভালো রাখে। ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যদি আপনার ব্লাড সুগার থাকে তবে নিয়মিত কাঁচা মরিচ খাওয়া আপনার পক্ষে দারুণ উপকারী হতে পারে।

কাঁচা মরিচে প্রচুর ফাইবার রয়েছে। কোষ্ঠকাঠিন্য হ্রাস করতে সহায়তা করে। কাঁচা মরিচে কিছু প্রাকৃতিক উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা মানব দেহকে ফুসফুস, মুখ, কোলন এবং গলার ক্যান্সারের মতো বিভিন্ন ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে। তাই রাতে শোয়ার আগে তিন-চারটে কাঁচামরিচ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ সহজ ঘরোয়া উপায়ে দূর করুন হাঁটু কনুই এর কালচে দাগ

তারপর মরিচগুলো মাঝামাঝি ছিড়ে ফেলে ভিজিয়ে দিনে আট গ্লাস পানিতে। সকালে উঠে নিয়মিত ওই পানি খেতে পারলে পেট সংক্রান্ত নানা সমস্যা দূর হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment