ঋতু পরিবর্তনের সময় জ্বর হলে যেসব খাবার খাবেন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৮, ২০২১

ঋতু পরিবর্তনের এই সময়ে সাধারণ জ্বর হচ্ছে। জ্বর হলেই করণা হয়েছে ভেবে ভয় পাওয়া বা অযথা আতঙ্কিত হওয়া উচিত নয়। মনে রাখা দরকার, মন দুর্বল হয়ে গেলে রোগ প্রতিরোধ করার ক্ষমতা কমে যায়। তবে জ্বর মানে খাওয়ায় অরুচি। প্রিয় খাবার ও জ্বরের সময় পানসে লাগে।

জ্বর বেশি হলে হজম ক্ষমতা কমে যায় ও শরীর দুর্বল হয়ে পড়ে। তবে দ্রুত সুস্থতার জন্য এর সময় সঠিক খাদ্য তালিকা মেনে চলা প্রয়োজন। ভিটামিন প্রোটিন জাতীয় খাবার বেশি করে খেতে হবে সেইসঙ্গে খেতে হবে- তুলসী, আদা, লেবু ও লবঙ্গ চা। এই চা গলা ব্যথা, খুসখুসে কাশি ও মাথা ব্যথার ভেষজ ঔষধ হিসেবে কাজ করে।

আরো পড়ুনঃ ইলিশ মাছের দোপেয়াজা

জ্বরের সময় প্রচুর পানি পান করা প্রয়োজন। পানির পাশাপাশি বিভিন্ন মৌসুমী ফলের জুস খেতে পারেন। এ সময় লেবু কমলা ও মাল্টার জুস খেলে দ্রুত মুখে রুচি ফিরে আসবে। বেশিরভাগ সময় ঠান্ডা থেকে জ্বর হয়।

জ্বরে আরাম পেতে দু'বেলা টমেটো বা গাজরের স্যুপ খেতে পারেন। সুপ শরীরের ব্যাকটেরিয়া প্রতিরোধে সহায়তা করে। প্রায়ই বৃষ্টি হবে এখন থেকে। তাই করো না আর এই সময়ে বাইরে গেলে ছাতার সঙ্গে অবশ্যই কাছে বাড়তি মাস্ক রাখতে হবে।

আরো পড়ুনঃ আলু দিয়ে মলা মাছ  রান্না

কোন কারণে বৃষ্টিতে ভিজে গেলে বা নষ্ট হলে বাড়তি টা যে দেবে। যদি জ্বর ( ১০০ ডিগ্রি ফারেনহাইট এর বেশি ) অনুভূত হয়, সঙ্গে মাথাব্যথা, শরীরে ব্যথা, শ্বাসকষ্ট, গলায় ব্যথা করে বা চোখ লাল থাকে, তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment