ক্যান্সার প্রতিরোধ এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে শালগম

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৩১, ২০২১

গন্ধের কারণে অনেকের শালগমের কথা শুনলেই নাক কুচকান। সালফার এর উপস্থিতির কারণে এতে এমন গন্ধ। মজার ব্যাপার হলো, সালফার কিন্তু ব্রংকাইটিস জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। একসময় ব্রংকাইটিস হলে লোকে নিরাময়ের জন্য দুধ দিয়ে রান্না করে শালগম খেতেন।

শরীরে অগ্নাশয় যদি ঠিকঠাক মত ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীরে ইনসুলিন যদি কাজ না করে, তাহলে ডায়াবেটিস রোগ হয়। এ রোগে আক্রান্ত রোগীদের ঘন ঘন প্রস্রাব হয়। অধিক তৃষ্ণার্ত অনুভব করে এবং বারবার মুখ শুকিয়ে যায়। আক্রান্ত ব্যক্তিরা দুর্বলতা, সার্বক্ষণিক ক্ষুধা, স্বল্প সময়ে দেহের ওজন হ্রাস, চোখে ঝাপসা দেখা সহ নানা সমস্যায় ভোগেন।

আরো পড়ুনঃ কেমন হবে আপনার খাবার টেবিলের সাজসজ্জা ?

এ ধরনের রোগীদের জন্য শালগম উপকারী। ওষুধের পাশাপাশি সবুজ শাকসবজি ও শালগম খেলে দেহের শর্করা নিয়ন্ত্রণে থাকে। এছাড়া শালগম দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এছাড়া এটি হৃদযন্ত্রের জন্য খুবই উপকারী। এতে থাকা ভিটামিন সি দেহের কোষের ক্ষয়রোধ করে।

শালগমের পাতায় গ্লুকোজ সিনোলেড নামক উপকারী উপাদান রয়েছে। যার কারণে এটি ক্যান্সার প্রতিরোধ করে ও রক্তের কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। শালগমের প্রচুর আঁশ থাকায় এটি কোষ্ঠকাঠিন্য নিরাময় করে।

শালগম কফ, ব্রঙ্কাইটিস অ্যাজমা নিরাময়ে সাহায্য করে। এটি রক্ত পরিশোধিত করে এবং রক্ত কণিকা বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়া এটি দেহের রোগ সংক্রমণের বাধা দেয়। এটি রক্ত পরিশোধিত করে এবং রক্ত কণিকা বৃদ্ধিতে সহায়তা করে।

আরো পড়ুনঃ সুন্দর ত্বক পেতে প্রয়োজনীয় কিছু টিপস !

এছাড়া এটি দেহের রোগ সংক্রামণের ও বাধা দেয়। এটি ক্ষুধামন্দা দূর করে। শালগমের রস রক্তে ইউরিক এসিডের মাত্রা কমাতে সাহায্য করে। এটি ব্রণ সহ ত্বকের অন্যান্য সমস্যা নিরাময় কার্যকরী ভূমিকা পালন করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment