গর্ভাবস্থায় কেন কালোজাম খাবেন?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ২২, ২০২১

গর্ভাবস্থায় বেশি বেশি কালো জাম খাওয়া প্রয়োজন। এটি গর্ভবতীদের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি ই ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান আছে। এর মধ্যে থাকা খনিজ ও ভিটামিন গর্ভবতীর স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন। গর্ভাবস্থায় কালো জামের উপকারিতা সম্পর্কে জানুন-

হার্টের সুরক্ষায়: জামের মধ্যে থাকা ফ্লাভনয়েড ও অ্যানথোসায়ানিনস হার্টের সুরক্ষায় সাহায্য করে। এর ফাইবার ও ম্যাগনেসিয়াম হার্টের ব্লকের ঝুঁকি কমায় এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে।

ক্যান্সার প্রতিরোধে: কালোজাম ক্যান্সারের বিরুদ্ধে রক্ষাকবচ হিসেবে কাজ করে। এটি ম্যালিগন্যান্ট কোষের বৃদ্ধি প্রতিরোধ। এটি সবসময় ক্যান্সার কোষ বৃদ্ধিতে বাধা দেয়।

আরো পড়ুনঃ পেয়ারার জেলি তৈরির সহজ রেসিপি

হাড় শক্ত করে: কালো জামের মধ্যে থাকা ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম হাড় ও দাঁত মজবুত করে। ক্যালসিয়াম পটাসিয়াম হাড় শক্ত করা নিশ্চিত করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে: এর মধ্যে থাকা ফাইবার হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে। এটি অন্ত্রে পানি প্রয়োজনীয় পানি শোষণ করে।

ত্রুটিপূর্ণ জন্ম প্রতিরোধ করে: কালো জামের প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড আছে যা শিশুর ত্রুটিপূর্ণ জন্ম প্রতিরোধ করে। এটি কার্ডিওভাসকুলার হৃদযন্ত্র এবং গর্ভে থাকা শিশুর বিভিন্ন ত্রুটি প্রতিবাদ করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment