কোলেস্টেরল, ডায়াবেটিস এবং ওজন নিয়ন্ত্রণে রাখবে ড্রাই ফ্রুট

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ২৭, ২০২১

পেস্তা এক ধরনের ড্রাই ফ্রুট। সুস্বাদু এই ড্রাইফ্রুটটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। যে কোন মৌসুমে এই শুকনো ফলটি বাজারে পাওয়া যায়। তবে কাজু, কিসমিস, আমন্ডের মতো পেস্তা খাওয়া খুবই কম। তবুও সবুজরঙা ছোটখাটো এই শুকনো ফলটি পুষ্টিকর উপাদানে ভরপুর এবং নানান গভীর রোগ থেকে রক্ষা করে।

আরো পড়ুনঃ নিজেই নিজের চেহারায় ফুটিয়ে তুলুন গোলাপি আভা

পেস্তায় অন্যান্য ড্রাই ফ্রুট এর তুলনায় ফ্যাট ও ক্যালোরি খুব কম পরিমাণে থাকে। পাশাপাশি এতে সমস্ত পুষ্টিকর উপাদান যেমন ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, মিনারেলস ও ফ্যাটি এসিড উপস্থিত রয়েছে। পেস্তা শুধু ওজন কম করতে সাহায্য করে না বরং ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। এই শুকনো ফল হৃদরোগ থেকেও রক্ষা করে। পেস্তার নানান স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন-

চোখের জন্য: চোখের জন্য পেস্তা অত্যন্ত উপকারী। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ উপস্থিত থাকে। এই ভিটামিনটি চোখের স্বাস্থ্যের পক্ষে ভালো। চোখের দৃষ্টি দুর্বল থাকলে পেস্তা খাওয়া উচিত।

হৃদযন্ত্র ভালো থাকে: বর্তমান জীবনে অধিকাংশ ব্যক্তিদের মধ্যে হৃদরোগের ঝুঁকি দেখা যায়। এমন ব্যক্তি পেস্তা খেলে হৃদযন্ত্রের উপকার পাওয়া যায়। পেশায় কার্ডিও প্রটেক্টিভ অ্যাক্টিভিটি থাকে। এই উপাদানটি হৃদরোগ থেকে রক্ষা করে।

আরো পড়ুনঃ ‘বিয়ের পর তো চাঁদনী চকেই নিয়ে যেতে পারলা না?’

ডায়াবেটিস: একটি অধ্যায়ন অনুযায়ী পেস্তা খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এই শুকনো ফল ডায়াবেটিস রোগীদের গ্লাইসেমিক স্তর, রক্তচাপ ও ফোলা ভাব নিয়ন্ত্রণে রাখে। এটি কাঁচাও খাওয়া যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment