অতিরিক্ত ঘুমের কারণে বাড়তে পারে ডিপ্রেশন, হৃদরোগের ঝুঁকি!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২৩, ২০২১

পর্যাপ্ত ঘুম হলে আপনার দিনের কাজগুলি করার শক্তি দেয়। বিশেষজ্ঞরা এই জন্য প্রতিদিন ৮-৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন। কিন্তু এর মানে এই নয় যে আপনি ঘন্টার পর ঘন্টা ঘুমিয়ে থাকবেন। আসুন জেনে নিন দীর্ঘসময় ঘুমানোর ফলে কোন কোন ঝুঁকিতে পড়তে পারেন।

ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে: দীর্ঘসময় ঘুমানোর ফলে ব্যক্তির শারীরিক ক্রিয়া-কলাপ কম হয়ে যায় এর ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে ত্বকে নিয়ে আসুন এক্সট্রা গ্লো

হৃদরোগের ঝুঁকি বাড়ে: আমেরিকান জার্নাল অফ কার্ডিওলজির এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ ঘুম বাম ভেন্ট্রিকুলার এর ওজন বাড়িয়ে দিতে পারে। আরেকটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘ সময়ে ঘুমানোর কারণে স্ট্রোকের ঝুঁকি ৪৬ শতাংশ বৃদ্ধি পায়।

ডিপ্রেশন বাড়ে: দীর্ঘ সময় ধরে ঘুমানোর ফলে আপনার মেজাজ কে প্রভাবিত করতে পারে এবং এটি হতাশার দিকে নিয়ে যেতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঘুম মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার কে প্রভাবিত করে। দীর্ঘ ঘুম শারীরিক ক্রিয়া-কলাপ হ্রাস করে।
পিঠে ব্যথার সমস্যা: যারা চেয়ারে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করে তারা যদি দীর্ঘ সময় ধরে ঘুম হয় তাহলে তাদের পিঠে ব্যথা, ঘাড়, কাঁধে ব্যথার সমস্যা হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment