শরীরের যেসব পরিবর্তনে বুঝবেন হরমোনাল সমস্যায় ভুগছেন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২৭, ২০২১

আমরা সবাই কমবেশি হরমোনাল সমস্যায় ভুগে থাকি। কেউ সমস্যাগুলো বুঝতে পারেন আবার কেউ কোনো লক্ষণই বোঝেন না। কিছু বিষয় খেয়াল করলে আপনি বুঝবেন, যে আপনি হরমোনজনিত জটিলতায় ভুগছেন কিনা।

১. শারীরিক ও মানসিক ক্লান্তি: শারীরিক ও মানসিক অবসাদের অনেক কারণ থাকে। নারীদের এ সমস্যা প্রকট। একে শুধুমাত্র মন খারাপ মনে করে উড়িয়ে দেয়ার অনেকেই। সারা সপ্তাহ কাজ বা পড়াশোনার ধকলের পর মানসিক বা শারীরিক ক্লান্তি আসাটা স্বাভাবিক।

আরো পড়ুনঃ বাদাম, চন্দনে ত্বকের যত্ন নিন

কিন্তু সারাক্ষণই ক্লান্ত থাকা এবং তার পাশাপাশি ওজন বেড়ে যাওয়া, রুচির ঝামেলা এবং বদহজমের উপসর্গ থাকলে সেটা হতে পারে আন্ডার অ্যাক্টিভ থাইরয়েডের লক্ষণ। তাই কোনো কারণ ছাড়াই সব সময় ক্লান্ত অনুভব করলেন তার ডাক্তার কে জানাতে হবে।

২. অনিয়ম ঋতুচক্র: অবসাদের মত‌ই অনিয়মিত পিরিয়ডের পেছনেও থাকতে পারে অনেক কারণ। যেমন স্ট্রেস, থাইরয়েডের সমস্যা, ইস্ট্রোজেনের অভাব অথবা PCOS। PCOS এর লক্ষণ হলো অনিয়মিত পিরিয়ড অনিয়মিত ওজন হবার অথবা শরীরের পশম এর আধিক্য। তবে পিরিয়ড অনিয়মিত হবার পেছনে এটাই কি কারণ কিনা তা জেনে নিতে হবে, এরপর বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতির মাধ্যমে এর প্রতিকার করা যায়।

৩. শরীরের পশম: এখানে সেখানে হঠাৎ করে পশম জন্মাতে শুরু করতে পারে টেস্টোস্টেরনের মাত্রা বেড়ে যাওয়ার কারণে। আর টেস্টোস্টেরন এভাবে বেড়ে যেতে পারে যদি শরীরে এক ধরনের টিউমার থেকে থাকে। তাই হঠাৎ এরকম লোমের বৃদ্ধি দেখলে ডাক্তারের শরনাপন্ন হন।

আরো পড়ুনঃ ত্বকের বলিরেখা দূর করার প্রাকৃতিক উপায়

৪. ঘুমের মাঝে ঘেমে যাওয়া: ইলেকট্রিসিটি যদি চলে না যায় অথবা আপনার বেডরুম যদি কোনো কারণে অতিরিক্ত গরম না হয়, তাহলে ঘেমে নেয়ে ঘুম ভেঙ্গে যাবার কারণ হতে পারে ইস্ট্রোজেনের অভাব এবং অনিয়মিত ডিম্বপাত। এই জটিলতা কে বলা হয় পেরিমেনোপজ। এসব উপসর্গ দেখা দিলে ডাক্তার দেখিয়ে নিশ্চিত হয়ে নিন সমস্যাটা আরও গুরুতর কিনা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment