যেসব খাবার আপনাকে দিনভর চাঙা রাখবে

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ৮, ২০২২

শরীরে শক্তি যোগাতে খাবার খাওয়া জরুরি। তবে অবশ্যই সেই খাবার খেতে হবে খুব ভেবেচিন্তে। কারণ সব খাবার যা আমাদের শরীরের শক্তি জোগাবে তা কিন্তু নয়। কিছু খাবার আছে যেগুলো আবার শরীরের মেদ জমায়। দীর্ঘমেয়াদে ক্ষতি করে।

যে খাবারগুলো খেলে শক্তি বাড়ে দিনভর চাঙা থাকা যায় চলুন জেনে নেওয়া যাক সেই খাবার সম্পর্কে-

আরো পড়ুনঃ শীতকালে পায়ের মোজার দুর্গন্ধ দূর করার উপায় জেনে নিন

ওটস: প্রচুর ফাইবার সমৃদ্ধ খাবার শরীরের সুগারের মাত্রা বাড়াবে না। উল্টো দেবে ক্যালরি যোগান। আবার দীর্ঘক্ষন পেটভরা ভাবটাও বজায় থাকবে।

দধি: দইয়ে থাকে প্রোটিন, ক্যালসিয়াম ও দরকারি ফ্যাট, যা শরীরে শক্তি যোগায়। সকালে বা দুপুরে দই খেলে সারাদিন শরীরে থাকবে চাঙ্গাভাব। দই হজমে সাহায্য করে। তাই গ্যাসট্রাইটিস জনিত অসস্তির সমস্যা থেকে মুক্তি পেতে দই খান।

বাদাম: বাদাম ও দানাদার খাবার শরীরকে চাঙা রাখতে সাহায্য করে। চিনাবাদাম, কাঠবাদাম, মিষ্টি কুমড়ার বীজ ও তিশী মানুষের শরীরে শক্তি যোগায়। তাই প্রতিদিন খাবার তালিকায় এসব খাবার রাখার চেষ্টা করুন। এর মধ্যে মিষ্টি কুমড়ার বীজ সূর্যমূখীর বীজ নানা ধরনের খনিজ চাহিদা পূরণ করবে।

আরো পড়ুনঃ চিকেন প্যান কেকের ‌রেসিপি

কলা: প্রাকৃতিক সুগারে পরিপূর্ণ কলা শরীরকে সতেজ রাখার জন্য অন্যতম সেরা খাদ্য। একটি কলা খেলে যতক্ষণ পর্যন্ত মানুষের শরীর সতেজ থাকে তারা আর অন্য ফলে পাওয়া যায় না। পটাশিয়াম ও আঁশযুক্ত ফল হয় কলাকে সবসময় আদর্শ ফল হিসেবে বিবেচনা করা হয়।

কাওন: কাওনে আছে প্রচুর প্রোটিন ও অন্যান্য পুষ্টি গুণ যার শরীরে শক্তি জোগালেও মেদ জমতে দিবে না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment