জীবনের খারাপ সময় কাটিয়ে উঠতে এই ৭টি কথা অবশ্যই মনে রাখবেন

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৮, ২০২২

সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থায় সম্মুখীন হই যখন আমাদের সাথে কিছু খারাপ হয়। অবস্থাটা খানিকটা এমন, অভাগা যেদিকে চায় সাগর শুকিয়ে যায়! আর জীবনের এই কঠিন সময়টাতে আপনি যদি নিজেকে সামলে রাখতে না পারেন তাহলে এই অবস্থার মধ্যে থেকে কখনোই বের হয়ে আসতে পারবেন না।

১. জীবনে সবকিছু সাময়িক: বৃষ্টি ঝরতে তো সবাই দেখেছেন। কখনোকি এমনটা দেখেছেন আজীবনের জন্য বৃষ্টি ঝরা শুরু হয়েছে? ঠিক একইভাবে জীবনে কোন কিছুই দীর্ঘস্থায়ী হয়না। তাই আপনার জীবনে খারাপ সময় গুলোতে দিশেহারা হবেন না। বিশ্বাস করুন যে এই সময়ের শেষও আছে।

আরো পড়ুনঃ ভেঙে যাওয়া চুল থেকে মুক্তির সেরা উপায়

২. আপনি এটা সামলাতে পারেন: সময় যতই খারাপ হোক না কেন আপনি সব সময় এটি বিশ্বাস করুন যে আপনি এটা সামলাতে পারেন। জীবন আপনার আর সমস্যাও আপনার তাই সমস্যা থেকে বের হয়ে আসার উপায়‌ও আপনাকে জানতে হবে। তাই নিজের প্রতি বিশ্বাস কখনো হারাবেন না।

৩. আপনার নিজের প্রতি যত্নবান হতে হবে: যখন সবকিছু আপনার সাথে খারাপ হয় তখন নিজের প্রতি যত্নবান হোন। কেননা এ খারাপ সময়ের সবটা আপনাকে অতিক্রম করতে হবে। আর নিজে যদি ঠিক না থাকেন তাহলে এই সময় শেষ হওয়ার আগেই হয়তো আপনি নিজেই শেষ হয়ে যাবেন। তাই ঠিকমত খাওয়া দাওয়া করার পাশাপাশি বিশ্রাম করুন আপনার প্রিয় মানুষগুলোর সাথে সময় অতিবাহিত করুন।

৪. আবেগ ধরে রাখবেন না: বিশেষ করে পুরুষদের মধ্যে নিজের আবেগ লুকানোর প্রবণতা বেশি দেখা যায়। যত কষ্টই আসুক তারা তা নিজের মধ্যে চেপে রাখেন। এর ফল হয়তো মারাত্মক। মানসিক অসুস্থতা থেকে শুরু করে আত্মহত্যা পর্যন্ত গড়ায় এর পরিণতি। তাই কঠিন সময় গুলোতে নিজের আবেগ চেপে রাখবেননা। পরিবার বা কাছের বন্ধুদের সাহায্য নিন। সময় বয়ে যাওয়ার সাথে সাথে অনেকটাই স্বাভাবিক হয়ে উঠবেন আপনি।

আরো পড়ুনঃ চুল পাতলা হয়ে যাওয়ার ৫ কারণ

৫. খারাপ সময় কে মেনে নিন, এগিয়ে চলুন সামনে: মানুষের জীবনের ভালো এবং খারাপ দু'রকম সময় আসে। তাই ভালোর পাশাপাশি খারাপ কেও মেনে নিতে শিখুন। ভেঙ্গে না পড়ে সামনে এগিয়ে যান। যত তাড়াতাড়ি আপনি নিজের খারাপ সময় টিকে মেনে নিতে পারবেন তা থেকে মুক্তি পাওয়া ততই সহজ হবে।

৬. ইতিবাচক চিন্তা করুন: ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না। চাকরি চলে গেলে নিজেকে বোঝার নিশ্চয় সে ভালো চাকরি আপনার জন্য অপেক্ষা করছে, প্রিয়জন ছেড়ে চলে গেলে নিজেকে জানান, আপনার জন্য আসলে উপযুক্ত এমন কারো দিকে এক পা এগিয়ে গেছেন।

৭. শিক্ষা নিন কঠিন সময় গুলো থেকে: জীবনের কঠিন মুহূর্ত গুলো থেকে শিক্ষা নিন। চাকরি হারানো, আর্থিক সমস্যা, শারীরিক অসুস্থতার সময় গুলোতে এই বোঝা যায় আসলেই কে আপনার আপনজন আগে আপনার সাথে এতদিন অভিনয় করছিল। এ শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে। তাই জীবনের কঠিন সময়গুলোকে অভিশাপ নয় বরং আশীর্বাদ হিসেবে দেখুন।

আরো পড়ুনঃ হালকা শীতে ছেলেদের পোশাক

জীবনের এক একটি খারাপ সময় কি আপনার জীবনের সাফল্যের এক একটি সিঁড়ি ভাবুন। দেখবেন আপনি খুব সহজে খারাপ সময় পার করে দিতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment