যে নৈতিক শিক্ষাগুলো আপনার শিশুর জানা জরুরী

  • কবিতা আক্তার
  • মে ২৩, ২০২৩

কথায় আছে ব্যবহার কিংবা আচরণ হল আপনার বংশের পরিচয়। আর এই কথাটি আমরা সকলেই ছোটবেলা থেকেই জেনে আসছি। কিন্তু আসলেই কি আচরণ দিয়ে বুঝা যায় মানুষকে এমন কিংবা কোন পরিবেশ থেকে এসেছে। হ্যাঁ কথাটি সত্য। একটি মানুষ কি ধরনের পরিবেশ থেকে বেড়ে উঠেছে  তার পারিবারিক শিক্ষা কেমন তার আচরণ দিয়ে প্রকাশ পায়।আর এই আচরণ বা আদব কায়দার শিক্ষাটা হয় কিন্তু শিশু বয়স থেকেই। এটি শিশুকে চমৎকার ব্যক্তিত্বের মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করে।

চলুন জেনে নেওয়া যাক-

১. অন্যকে আগে দেওয়াঃ কোনো জিনিস শুরুতে নিজে না নিয়ে অন্যকে দেওয়া শিশুকে শেখানোর প্রথম স্তর। যেমন দরজা খুলে প্রথমেই নিজে না বের হয়ে পাশে কেউ থাকলে তাকে বের হতে দেওয়া, খাবার টেবিলে বসে শুরুতেই নিজের জন্য খাবার না নিয়ে অন্যকে দেওয়া ইত্যাদি একজন ভদ্র মানুষ হতে এসব শিক্ষা শিশুর জন্য জরুরী।

২. ফোনে বিনয়ী ভাবে কথা বলাঃ সুন্দর করে কথা বলা একটি শিল্প। শিশুকে ফোনে সুন্দর করে ও বিনয়ী ভাবে কথা বলতে শেখান। এটি সুন্দর পারিবারিক শিক্ষার লক্ষণ।

আরো পড়ুনঃ আপনার শিশু‍‍`র জীবনে সফলতা আনতে এই ১৪ শিক্ষা দিন!

৩. ধন্যবাদ দিতে শেখানঃ শিশুকে ধন্যবাদ দিতে শেখান। এটি সহজ কিন্তু শক্তিশালী। শিশুকে এই অভ্যাসে অভ্যস্ত করে তুলুন।

৪. বাড়িতে অতিথি আসলে খেতে বলাঃ বাড়িতে অতিথি আসলে খেতে বলতে হয় এই শিক্ষাটি শিশুকে দিন। এটি একটি প্রাথমিক শিক্ষা। এটি খুব ছোট একটি বিষয় তবে একে রুটিনে পরিণত করুন। শিশুর বয়স যতই হোক তাকে বিষয়টি শেখান।

আরো পড়ুনঃ আপনার শিশুকে সুন্দর, মার্জিত আচরণ শেখান সহজেই

৫.খাবার পরিবেশন এর সময় বিনয়ী হওয়াঃ খাবার পরিবেশনের সময় বিনয়ী হওয়া ভদ্র ব্যক্তিত্বের লক্ষণ। এটি শিশুকে শেখান। এ ধরনের ছোট ছোট অভ্যাস শিশুকে চমৎকার ব্যক্তিত্বের অধিকারী হতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment