আপনি কি নীরব ঘাতক ডিপ্রেশনে ভুগছেন ?

  • ফারজানা আক্তার
  • অক্টোবর ২১, ২০১৭

‘ডিপ্রেশন’ শুধুমাত্র একটা শব্দ। কিন্ত এর বিশালতা অনেক। এই শব্দটা একটা বিশাল আকারের মানুষকে এক নিমিষেই শেষ করে দিতে পারে। ডিপ্রেশন কম বেশি সব বয়সীদের হয়ে থাকে। বড়রা বেশির ভাগ সময়ে বের হয়ে আসতে পারে , তবে ছোটদের ক্ষেত্রে হয় উল্টাটা। এরা খুব খু-ব কমই ডিপ্রেশনের ভিতর থেকে বের হতে পারে।

পরিবারে যেসব বড়রা থাকেন তাদের সবার উচিত ছোটদের দিকে একটু খেয়াল রাখা। ছোটদের সব আবদার রাখার পক্ষে আমি না , তবে সে না বলাটা যেন চিৎকার করে না হয়। বলতে হবে বুঝিয়ে শুনিয়ে। বিশেষ করে সম্পর্কটা এমন ভাবে তৈরী করতে হবে যেন, তার ভিতরের অশান্তি, ওতৃপ্ততা নিজে থেকে আপনার সাথে শেয়ার করে। নিজের করা ভুল, শুদ্ধতা যেন অনায়াসে আপনাকে খুলে বলতে পারে। 

আরো পড়ুনঃ মেয়েদের তলপেটে ব্যথার কারণ এবং প্রতিকার

আপনার পরিবারের ছোট বোনটা, ভাইটা, আপনার ছেলেটা , মেয়েটা দিনের আলোতে চুপসে থাকে , রাতের অন্ধকারে কেঁদে মরে আর আপনি এর কিছুই জানলেন না। কেউ কেউ এসব সহ্য করতে না পেরে আত্মহত্যাও করে ফেলে। আপনি তার চলে যাওয়াটা দেখলেন , কিন্ত পিছনের কারণটা জানলেন না।

আমি এমন অনেককে দেখেছি ছেলের আত্মহত্যার পর চিৎকার করে বলছে , “আমাকে তোর মনের কথাটা একবার বলে দেখতি। আমি পূরণ করি কিনা। নিজের কষ্টতা একবার বলে দেখতি, আমি শুনি কিনা ” । কিন্ত আমি জানি এই বাবা ভুলেও নিজের ছেলে মেয়ের সাথে ভালো করে কথা বলে না। ওনি যতক্ষণ ঘরে থাকেন ততক্ষন ওনার ছেলে মেয়েরা একবারে চুপসে থাকে। কেউ দম আটকিয়ে মারা গেলেও টু শব্দ করে না।

আপনারা যারা পরিবারের বড় সদস্য আছেন, আপনাদের কাছে আমার অনুরোধ ছোট ভাই, বোনের, নিজের সন্তানের বন্ধু হোন। ওদের বয়ঃসন্ধিকাল টাকে ওদের কাছে আতংকিত করবেন না। এই সময়টাতে ওদের পাশে থাকেন, সাহস দেন। ওদের ছোট ছোট ভুলে চিৎকার না করে , ওদের হাতে ধরে বুঝিয়ে দেন। বিশ্বাস করেন আপনার একটু চিৎকার চেঁচামেচিতে ওদের সামনে চলার সারাটা জীবন ওদের কাছে ভয়াবহ হয়ে যাবে।

নিজের পরিবারের পাশাপাশি , অন্য কাউকে ডিপ্রেশনে থাকতে দেখলে তার পাশে দাঁড়ান। আপনার এক দুই মিনিটের কথা, হাসিতে হয়তো সেও এই ভয়াবহতা থেকে বের হয়ে আসতে পারে। ভালো হোক বা না হোক একটু চেষ্টা তো আমরা সবাই মিলে করতেই পারি। আমার নিজের জন্য যদি অন্তত একজন মানুষ মন খুলে হাসতে পারে, বুক ভরে শ্বাস নিতে পারে তাহলে ক্ষতি কি ! 

আরো পড়ুনঃ ৩০-এর পরে বাচ্চা নিলে আপনি যে সমস্যাগুলোর মুখোমুখী হবেন !

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment