আপনার খামখেয়ালি যেন প্রিয়জনদের অসহায়ত্বের কারণ না হয়!

  • কামরুন নাহার স্মৃতি
  • মে ১৬, ২০২০

যেখানে পরিসংখ্যান বলছে আমাদের সামনে আরো ভয়ঙ্কর সময় আসতে চলেছে সেখানে আমরা নিয়ম কানুনের বালাই নেই ঈদের কেনাকাটায় ব্যস্ত, ব্যস্ত আমাদের অপ্রয়োজনীয় কাজে ঘোরাঘুরিতে। প্রতিনিয়ত বাড়ছে আক্রান্তের সংখ্যা, পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও! তবুও আমরা ভাবছি, এ আর এমন কি? এর চেয়ে কত বাঘা বাঘা অসুখের সাথে লড়াই করা বাঙালি আমরা! সত্যিই অবাক করা বিষয়!

যেখানে উন্নত দেশগুলোতে মৃতের হার গায়ে কাঁটা দেয়, সেখানে আমরা ঈদের আনন্দে মশগুল। বেঁচে থাকলে এমন হাজারো ঈদ আসবে, এটা আমরা মানতে নারাজ। আমাদের ঈদে মার্কেট করতেই হবে, নতুন জামা চাইই চাই। ঈদের একটা মান-সম্মান আছে না! দল বেঁধে ঈদের মার্কেট না করলে চলে নাকি!

আমরা অনেকটা সময় পেয়েছিলাম, প্রথম চীনের উহানে করোনা আক্রান্তের পর কিন্তু আমরা তো করোনাকে তোয়াক্কাই করিনা, আমরা করোনার চেয়েও শক্তিশালী বলে নিজেদের স্বাভাবিক জীবনযাপনে পরিবর্তন আনতে চাইনি।

যখন যুক্তরাষ্ট্র, ইতালির মতো উন্নত দেশে মৃতের ঢল নেমেছে সেখানে আমরা লকডাউন ভেঙ্গে নিজেকে বীর প্রমাণ করতে চাই। তাই আইসোলেশন ভেঙ্গে নিজেদের বীর প্রমাণ করতে চাই। করোনা পজিটিভ নিয়ে আমরা ঘুরে বেড়াই যদি সঙ্গি বাড়ানো যায় এই ভেবে। কবে আমরা বুঝবো, আনন্দের সময় পালিয়ে যাচ্ছেনা।

আপনাদের অনুরোধ করি নিজের জন্য, নিজের প্রিয়জনের জন্য, কাছের মানুষদের জন্য অন্তত ঘরে থাকুন। একান্ত বাহিরে যাওয়ার প্রয়োজন যথেষ্ট সচেতন থাকুন। ঈদ মার্কেট নামক বিলাসিতা এবার না হয় নাই বা করলেন!

Leave a Comment